আজ খবর ডেস্ক:
Tobacco ban গত মঙ্গলবার নিউজিল্যান্ড (New Zealand) পার্লামেন্টে পাস করা হল তামাকজাত দ্রব্য নিষেধের আইন। এই আইন মোতাবেক ২০০৮ সালের পরে জন্মগ্রহণকারী কেউ সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবেন না।

এর ফলে, প্রতি বছর তামাক কিনতে সক্ষম লোকের সংখ্যা আস্তে আস্তে কমে আসবে। ২০২৫ সালের মধ্যে দেশকে ধূমপানমুক্ত করার সরকারের লক্ষ্যের দিকে আরও একটি পদক্ষেপ এটি। Tobacco ban

আয়েশা ভেরাল

সংসদে বিলটি উত্থাপন করেছিলেন অ্যাসোসিয়েট হেলথ মিনিস্টার আয়েশা ভেরাল (Ayesha Verrall)। তিনি বলেছিলেন যে এটি “ধূমপানমুক্ত ভবিষ্যতের দিকে” একটি পদক্ষেপ। “এর অর্থ হল নিকোটিন অ-আসক্তির মাত্রায় হ্রাস পাবে এবং সম্প্রদায়গুলি খুচরা বিক্রেতাদের বিস্তার এবং ক্লাস্টারিং থেকে মুক্ত হবে যারা নির্দিষ্ট এলাকায় তামাকজাত পণ্যগুলিকে লক্ষ্য করে এবং বিক্রি করে,” ডঃ ভেরাল বলেছেন।

“হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে, স্বাস্থ্যকর জীবন যাপন করবে এবং ধূমপান জনিত অসুস্থতার চিকিৎসার প্রয়োজন বার্ষিক NZ$5 বিলিয়ন (US$3.2 বিলিয়ন) খরচ না হওয়ায় দেশের অর্থ ব্যবস্থারও উন্নতি হবে,” ডাঃ ভেরাল বলেছেন।

নিউজিল্যান্ডের ধূমপানের (smoking) হার ইতিমধ্যেই ঐতিহাসিক সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। নভেম্বরে প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুযায়ী প্রাপ্তবয়স্করা মাত্র ৮% দৈনিক ধূমপান করে। আশা করা যায় যে স্মোকফ্রি এনভায়রনমেন্টস বিল (Smokefree Environments Bill) ২০২৫ সালের মধ্যে এই সংখ্যাটিকে ৫%-এরও কম কমিয়ে আনবে।

প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা অর্ডার্ন

নতুন আইনটি ভ্যাপ (vap) পণ্য নিষিদ্ধ করে না, যা সিগারেটের চেয়ে তরুণ প্রজন্মের মধ্যে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

সারা দেশে সিগারেট বিক্রির জন্য বৈধভাবে অনুমোদিত দোকানের সংখ্যাও কমিয়ে ৬০০০ থেকে ৬০০-এ নামিয়ে আনা হবে।

প্রসঙ্গত, স্মোকফ্রি এনভায়রনমেন্টস অ্যান্ড রেগুলেটেড প্রোডাক্টস (স্মোকড টোব্যাকো) অ্যামেন্ডমেন্ট বিলের তিনটি প্রধান বিষয় হল:

১)ধূমপান করা তামাকজাত দ্রব্যের নিকোটিনের পরিমাণ কমানো
২)তামাক-বিক্রয়কারী খুচরা বিক্রেতার সংখ্যা হ্রাস করা, এবং
৩) ১লা জানুয়ারী ২০০৯ বা তার পরে জন্মগ্রহণকারী কারো কাছে তামাক বিক্রি করা হবে না তা নিশ্চিত করা।

লেবার, গ্রিনস এবং তে পাতি মাওরির সমর্থনে সংসদে পাস হওয়ার পর বিলটি এখন আইনে পরিণত হয়েছে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *