আজ খবর ডেস্ক:
UGC New Rule সময়ের দাম বোঝাল UGC। সাধারণত স্নাতক স্তরের পর স্নাতকোত্তরের পড়াশোনা করতে হয়। তবেই নির্দিষ্ট, বিষয়ভিত্তিক গবেষণার সুযোগ মেলে। এবার নিয়মে বদল এলো। স্নাতকোত্তরের পড়া ছাড়াই হাতে আসছে Phd র সুযোগ।
চলতি নিয়ম অনুসারে ৩ বছর স্নাতক স্তরের (Graduation) পড়াশোনা করার পর ২ বছর স্নাতকোত্তর স্তরের (Master Degree) পড়াশোনা করতে হয়। তবেই গবেষণা স্তরের পড়াশোনার জন্য আবেদন করা যায়।

নতুন নিয়মে সরাসরি স্নাতক স্তরের পরেই পিএইচডির জন্য আবেদন করা যাবে। তবে নতুন নির্দেশিকা অনুযায়ী, স্নাতক স্তর ৩ বছরের পরিবর্তে ৪ বছরের কোর্স হতে চলেছে। সিবিসিএস (CBCS) পদ্ধতিতে এই নতুন পাঠ্যক্রমের পড়াশোনা শুরু হবে। তবে এখনই পুরোনো স্নাতক স্তরের কোর্সটি বন্ধ করার কথা ভাবছে না কমিশন। বরং, নতুন ও পুরোনো দুই রকম কোর্সই একসঙ্গে চালু থাকবে। UGC New Rule
ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার সংবাদসংস্থা পিটিআইকে (PTI) জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়গুলিকে তিন বছর বা চার বছরের পাঠ্যক্রম বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে।

এতে একদিকে স্নাতকোত্তর স্তরের পড়াশোনার চাপ নিতে হবে না ছাত্রছাত্রীদের। অন্যদিকে , নতুন কাঠামোয় একটি বা দুটি প্রধান বিষয়ও বেছে নিতে পারবে পড়ুয়ারা। এতে অনার্স কোর্সের মূল বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত জানার সুযোগ পাওয়া যাবে।

ফোর ইয়ার আন্ডার গ্ৰাজুয়েট প্রোগ্ৰাম (এফওয়াইইউপি) নামের নতুন কাঠামোটি শুরু করার পিছনে মূলত দুটি উদ্দেশ্য রয়েছে বলে জানাচ্ছে কমিশন। চার বছরের কোর্স শেষে পড়ুয়া চাইলে চাকরির জন্য দরখাস্ত করতে পারবেন অথবা পড়াশোনা চালিয়ে যেতে পিএইচডিতে ভর্তি হতে পারেন।

কমিশনের মতে, নতুন কাঠামোতে আগের তুলনায় কিছু বেশি সুবিধা দেওয়ার পরিকল্পনা রয়েছে। চার বছরের পাঠ্যক্রমে নিজের বিষয় নিয়ে পড়াশোনার পাশাপাশি সম্পূর্ণ আলাদা কোনও নতুন বিষয়ও বেছে নেওয়া যাবে। এছাড়া, বিষয়টির ওপর পড়ুয়ার দক্ষতা বাড়াতেও কোর্সে বেশ কয়েকটি পাঠ্যক্রম থাকবে।
কিছু কিছু বিষয়ে সম্পর্কে জ্ঞান ও দক্ষতা বাড়াতে ইন্টার্নশিপের সুবিধাও দেওয়া হবে পড়ুয়াকে। যদিও সম্পূর্ণ বিষয়টি এখন বিশ্ববিদ্যালয়গুলির মতামতের ওপর নির্ভর করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *