আজ খবর ডেস্ক:
Umar Khalid ২০২০ সালে উত্তর পূর্ব দিল্লিতে পাথর ছোড়ার ঘটনা সংক্রান্ত মামলায় জওহরলাল বিশ্ববিদ্যালয়ের (JNU) পড়ুয়া উমর খালিদকে (Umar Khalid) মুক্তি দিল দিল্লির কড়কড়দুমা আদালত। উমরের সঙ্গেই এই মামলায় মুক্তি মিলেছে খালিদ সাইফির ও।


দিল্লির কোর্টের অ্যাডিশনাল সেসশন জজ পুলস্থ প্রমাচলা তাদের ওই মামলা থেকে নিষ্কৃতি দেন।
তবে এই মামলা থেকে মুক্তি পেলেও উমর খালিদ ও খালিদ সাইফিকে জেলে থাকতে হবে বাকি মামলাগুলির রায় না বেরোনো পর্যন্ত। Umar Khalid

সাম্প্রদায়িক সংঘর্ষে অন্যতম ষড়যন্ত্রকারী হিসেবে ওই দুই ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছিল। তাঁদের বিরুদ্ধে ইউএপিএ (UAPA) আইনে মামলা রুজু হয়েছে। উল্লেখ্য, দিল্লি দাঙ্গায় চার্জশিট পেশ হয়েছে, সেখানে উল্লেখ করা এই দুজন বাদে বাকিরা কেন চিহ্নিত হয়নি বা গ্রেপ্তার হয়নি তা নিয়ে প্রশ্ন তুলেই মামলা হয়েছিল।
শনিবার ছিল শুনানি। প্রসঙ্গত, ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে দিল্লিতে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। বেশ কয়েকদিন ধরে উত্তেজনা চলে উত্তর পূর্ব দিল্লিতে। সংঘর্ষে ৪৩ জনের মৃত্যু হয়। জখম হন প্রায় ৭০০ জন। ঘটনায় উস্কানির অভিযোগে ওই বছরের ১৩ই সেপ্টেম্বর উমর খালিদকে গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ (Delhi Police)। তারপর থেকে জেলেই রয়েছেন JNU-এর এই প্রাক্তন পড়ুয়া। বর্তমানে তিহার জেলই তাঁর ঠিকানা।

দিল্লি দাঙ্গার সঙ্গে সম্পর্কিত একজন পুলিশ কনস্টেবলের বক্তব্যের ভিত্তিতে এই দুজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। তবে আদালত দেখতে পায়, দুজনের বিরুদ্ধে সরাসরি ঘটনায় জড়িত থাকার কোনও প্রমাণ নেই, যার ভিত্তিতে আদালত এই মামলায় তাঁদের দুজনকেই “বেকসুর খালাস” বলে ঘোষণা করে। তবে, এই মামলায় স্বস্তি মিললেও উভয় অভিযুক্তই বর্তমানে UAPA সংক্রান্ত মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।
আদালতের এই নির্দেশ নিয়ে উমর খালিদের বাবা, এসকিউআর ইলিয়াস সংবাদমাধ্যমকে বলেন, “আমরা আদালতের এই আদেশটি শুনে খুব খুশি। চার্জশিটটি মনগড়া ছিল।

এফআইআর ১০১/২০২০-এ খালাস পেয়েছেন উমর, কিন্তু তিনি এখনও এফআইআর ৫৯/২০২০-এ জামিন পাননি। উভয় এফআইআর প্রায় একই অভিযোগ কিন্তু শুধুমাত্র এফআইআর ৫৯ এর সঙ্গে ইউএপিএ ধারা সংযুক্ত থাকার কারণে, সেখানে উমরকে জামিন দেওয়া হয়নি। তবে এখন, আমরা আশাবাদী যে তিনি এফআইআর ৫৯-এও জামিন পাবেন।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *