আজ খবর ডেস্ক:
Weight Loss Tips আপনি কি শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য সত্যি চিন্তিত? ওজন কমানোর জন্য সময়, ধৈর্য এবং অবশ্যই লেগে থাকার মানসিকতা দরকার হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা অতিরিক্ত ওজন কমানোর সবচেয়ে টেকসই উপায় হিসাবে একটি দারুণ প্রোটিন-সমৃদ্ধ খাদ্য এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শ দেন। এমন অনেক খাবার আছে যেগুলো প্রোটিন (Protein Enriched Food) সমৃদ্ধ এবং ওজন কমাতে সাহায্য করে।
উদাহরণস্বরূপ, চিকেন (Chicken), পনির (Paneer), টোফু, সোয়া (Soya) এবং আরও অনেক কিছু। Weight Loss Tips

ডালও (Dal) তার মধ্যে অন্যতম। লাঞ্চ হোক বা ডিনার, ভারতীয় খাবার ডাল ছাড়া অসম্পূর্ণ। আপনি ভাতের সঙ্গে এক বাটি ডাল খেতে পারেন। অথবা রুটির সঙ্গে, খিচুড়ি হিসেবে এবং আরও অনেক কিছুতে যোগ করতে পারেন।
আপনার রান্নাঘরে বেছে নেওয়ার জন্য বিভিন্ন ধরণের ডাল রয়েছে, কিন্তু বেঙ্গল ছোলা (বা ছোলার ডাল) সবচেয়ে জনপ্রিয় এবং সুস্বাদু ডালগুলির মধ্যে একটি। পুষ্টিবিদদের ব্যাখ্যা, “ছোলার ডাল খাওয়া শুধুমাত্র ওজন কমাতে সাহায্য করে না, সেই সঙ্গে প্রচুর পরিমাণে ফাইবার (High Fibre) থাকার কারণে এটি ডায়াবেটিস (Diabetes) রোগীদের জন্য পুষ্টির একটি চমৎকার উৎস। যা রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজ নিঃসরণে সহায়তা করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

ছোলার ডালের রেসিপি
১) ছোলার ডাল ভর্তি বিরাই রুটি
ছোলার ডাল-ভরা বিরাই রুটি আপনি দুপুরের বা রাতের খাবারের জন্য বাড়িতে দ্রুত তৈরি করতে পারেন। এটি চলতে ফিরতে দ্রুত এবং পুষ্টিকর জলখাবারের জন্যও উপযুক্ত। এই উচ্চ-প্রোটিন বিরাইয়ের রুটি আপনি যেমন এমনি খেতে পারেন, তেমনই আবার দই বা আচারের সঙ্গে ও খেতে পারেন।

২) ছোলার ডালের পোলাও
ছোলার ডাল আপনার পাঁচমিশালি পোলাওয়ের বাটিতে যোগ করার জন্য একটি সুপার স্বাস্থ্যকর উপাদান। কারণ এতে প্রোটিন, ফাইবার, ফলিক অ্যাসিড এবং বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। এটিকে স্বাস্থ্যকর করতে, ভাতের বদলে কুইনো, ডালিয়া বা অন্যান্য শস্য ব্যবহার করতে পারেন।

৩) বাঙালি স্টাইল ছোলার ডাল
বাঙালি স্টাইলে তৈরি ছোলার ডাল সত্যিই সুস্বাদু। বাংলা স্টাইলের ছোলার ডাল বানানোর আগে ডাল অন্তত ১০ মিনিট ভিজিয়ে রাখুন।

৪) ছোলার ডালের ইডলি
ছোলার ডালের ইডলি ওজন কমানোর ডায়েটের জন্য একটি দুর্দান্ত খাবার হতে পারে। কারণ এতে প্রোটিন বেশি এবং ক্যালোরি কম। সম্বরের সঙ্গে এটি একটি পূর্ণাঙ্গ খাবার বা একটি সুস্বাদু স্ন্যাক হতে পারে।

৫) পালং এবং মেথি দিয়ে ছোলার ডাল
শীতকালের সতেজ সব্জি পালং এবং মেথি শাক দিয়ে তৈরি করুন ছোলার ডাল। এটি একটি উচ্চ-প্রোটিন, উচ্চ-ফাইবার, স্বাস্থ্যকর খাবার। যাঁরা ওজন কমাতে চাইছেন, এই হরিয়ালি ডালের রেসিপিটি আপনার পরবর্তী খাবারে অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *