আজ খবর ডেস্ক:
Corona Alert আবার বিপদ! হাওয়ায় ভাসছে নতুন ভাইরাস। গত সপ্তাহে একটি মিডিয়া সম্মেলনে, মহামারী বিশেষজ্ঞরা শীতকালে করোনভাইরাস (Corona Virus) এবং অন্যান্য ভাইরাসের বৃদ্ধি সম্পর্কে সতর্ক করলেন বিশ্ববাসীকে।


WHO-এর Covid-19 কারিগরি প্রধান সতর্ক করে দিয়ে বলেন, বর্তমানে অনেকগুলি ভাইরাস এবং প্যাথোজেন (Pathogen) খুব বেশি পরিমাণে ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ টুইটারে লিখেছেন, “কোভিড -19, ফ্লু, আরএসভি এবং অন্যান্য রোগজীবাণু এখন খুব উচ্চ হারে ছড়িয়ে পড়ছে”। Corona Alert

WHO বিশেষজ্ঞ মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন এবং কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) নেওয়ার ওপর জোর দিয়েছেন।
তিনি জানান, “আপনাকে এবং আপনার প্রিয়জনকে নিরাপদ রাখতে সমস্ত উপলব্ধ সরঞ্জাম ব্যবহার করুন: টিকা, মাস্ক, দূরত্ব, বায়ুচলাচল, স্ব-পরীক্ষা, অসুস্থ হলে বাড়িতে থাকা, হাত পরিষ্কার রাখা… আপনার ঝুঁকি জানুন। আপনার ঝুঁকি কম করুন,” কেরখোভ লিখেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে দাবি করা হয়েছে, সম্প্রতি এই ভাইরাসটি সারা বিশ্বে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এর ফলে ফ্লু, আরএসভি এবং সেখানে থাকা অন্যান্য রোগজীবাণু সহ অন্যান্য সমস্ত কিছুর পরিপ্রেক্ষিতে কোভিড সঞ্চালনএবং কোভিড কেসগুলিকে আর ও জটিল করে তুলবে। ফলে কোভিডের লং টার্ম এফেক্ট মানুষের শরীরে অত্যন্ত ক্ষতিকরভাবে পরিলক্ষিত হবে।
Covid-19-এর Omicron ভেরিয়েন্ট সম্পর্কে WHO বিশেষজ্ঞ বলেছেন, “ওমিক্রনের ৫০০ টিরও বেশি সাবভেরিয়েন্ট রয়েছে যা এই মুহূর্তে প্রচলিত রয়েছে। আমাদের চিহ্নিত করতে হবে কীভাবে এই ভেরিয়েন্টগুলি সংক্রমণ, রোগ প্রতিরোধ ক্ষমতা, তীব্রতার পরিপ্রেক্ষিতে আচরণ করে”।

ওয়াল স্ট্রিট জার্নাল (WSJ) এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বাসযন্ত্রের সংক্রমণের ঘটনা বেড়েছে।
সিডিসিকে উদ্ধৃত করে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির নজরদারি নেটওয়ার্কে ক্রমবর্ধমান ফ্লু এবং হাসপাতালে ভর্তির হার এক দশকের বেশি সময়ের মধ্যে বছরের এই সময়ের জন্য সর্বোচ্চ।
CDC-এর তথ্য অনুযায়ী, এই মরসুমে অন্তত ১৩মিলিয়ন কেস হয়েছে। প্রায় ১,২০,০০০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ৭,৩০০ জন মানুষের ফ্লুতে মৃত্যু হয়েছে। যার মধ্যে ২১ টি শিশু মারা গেছে। সিডিসি ডেটা অনুযায়ী দেখা গিয়েছে, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে হাসপাতালে ভর্তির হার সবচেয়ে বেশি। তারপরে ৫ বছরের কম বয়সী শিশুরা রয়েছে।


নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, মেইন এবং লুইসিয়ানা সহ বিভিন্ন স্থানের স্বাস্থ্য আধিকারিকরা শীতের ছুটির আগে ফ্লু এবং কোভিড -19 এর ভ্যাকসিন নেওয়ার জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *