আজ খবর ডেস্ক:
Benefits of Nigella Seeds রান্নাঘরের পরিচিত উপাদান। প্রায় সব গৃহিণীর বন্ধু কালো জিরে (Nigella Seeds)।
কিন্তু জানেন কি, কালো জিরে বিভিন্ন রোগের হাত থেকে আমাদের রক্ষা করে? স্মৃতিশক্তি (Memory) বাড়ায়, সেই সঙ্গে হৃদরোগের (Heart Attack) আশঙ্কাও কমে। ত্বকের (Skin Care) স্বাস্থ্য এবং বাতের ব্যথা (Arthritis) রুখতে ইতিবাচক ভূমিকা নেয়।
কালো জিরেতে রয়েছে আয়রন, সোডিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফাইবার। এটি অ্যামিনো অ্যাসিড এবং প্রোটিন সমৃদ্ধ।

এটি ব্রণ এবং পিম্পলের (Pimple) সমস্যায়ও উপশম দেয়। এ ছাড়া হাঁপানি ও জয়েন্টের ব্যথায়ও কালো জিরে উপকারী। কালো জিরেতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট (Anti Oxidant) রয়েছে, যা ক্যান্সারের (Cancer) মত রোগ থেকে সুরক্ষা দিতে সহায়ক।
আপনার যদি সর্দি কাশির সমস্যা থাকে, তাহলে কালো জিরে তেলের (Nigella Seed Oil) ব্যবহার খুবই উপকারী হবে। এতে আছে ফসফেট, লৌহ, ফসফরাস।

এছাড়া এটি রক্তের টক্সিন পরিষ্কার করতে কাজ করে।
কালো জিরে তেলে অলিভ অয়েল এবং মেহেদি গুঁড়ো মিশিয়ে হালকা গরম করুন। এই মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে একটি শিশিতে রাখুন। সপ্তাহে দুবার এই তেল দিয়ে মালিশ করলে টাক পড়ার সমস্যায় আরাম পাওয়া যায়।

কালোজিরের বোটানিক্যাল নাম হল ‘নাইজিলা সাটিভা’ (Nigella sativa)।
প্রাচীনকাল থেকে কালোজিরে মানবদেহের নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে।
কালোজিরের মধ্যে রয়েছে নাইজেলোন, থাইমোকিনোন, লিনোলিক অ্যাসিড, ওলিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেশিয়াম ,ফসফেট, সেলেনিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি ২, নায়াসিন, ভিটামিন-সি, ফসফরাস, কার্বোহাইড্রেট। সুস্থ থাকতে তাই প্রতিদিন কালোজিরে খাওয়া উচিৎ।

বস্তুত আয়ুর্বেদ বলছে, কালোজিরে গাছের বীজে প্রায় ১০০টি রাসায়নিক যৌগ আছে। এতে প্রায় ২১ শতাংশ আমিষ, ৩৮ শতাংশ শর্করা এবং ৩৫ শতাংশ ভেষজ তেল ও চর্বি বিদ্যমান। এতে আরও আছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডসহ নানা উপাদান। Benefits of Nigella Seeds

তাই শরীরকে সুস্থ রাখতে আপনি প্রতিদিন কালোজিরা বা এর তেল খাওয়ার অভ্যাস করতে পারেন। তবে সতর্ক থাকতে হবে যে, গর্ভাবস্থায় ও দুই বছরের কম বয়সের শিশুদের কালোজিরের তেল সেবন করা উচিত নয়। তবে বাহ্যিকভাবে ব্যবহার করা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *