আজ খবর ডেস্ক:
রাজ্য পঞ্চায়েত নির্বাচনের আগে আজ বড় সমাবেশ করছে সিপিআইএম (CPIM)। এমনিতেই কলকাতায় চলছে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক meeting। যেখানে অন্যতম প্রধান আলোচ্য বিষয় আগামী ১৬ই ফেব্রুয়ারি ত্রিপুরার (Tripura) বিধানসভা নির্বাচন। ত্রিপুরায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার ছাড়াও প্রকাশ কারাত, সীতারাম ইয়েচুরি’রা যোগ দিয়েছিলেন শনিবার থেকে শুরু হওয়া এই বৈঠকে।

কেন্দ্রীয় কমিটির বৈঠকের শেষে আজ রানী রাসমণি এভিনিউতে সিপিআইএম-এর কলকাতা জেলা কমিটির ডাকে একটি সমাবেশের আয়োজন করা হয়েছে। দেশ ও সংবিধান বাঁচানোর ডাক দেওয়ার পাশাপাশি এই সমাবেশ থেকে আক্রমণের নিশানা করা হয়েছে বিজেপি (BJP) এবং তৃণমূল কংগ্রেসকে (TMC)। প্রচারে বিজেপিকে সম্প্রদায়িক এবং তৃণমূলকে দুর্নীতিগ্রস্ত বলা হয়েছে।
চলতি বছরের রাজ্যে পঞ্চায়েত নির্বাচন এবং ২০২৪ লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে “বিকল্প বামপন্থাই” স্লোগান তুলেছে পার্টি। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ও কেন্দ্রীয় কমিটির সদস্য দেবলীনা হেমব্রমের ভাষণ দেওয়ার কথা।

তবে এই সমাবেশে থাকছে একটি বিশেষ চমক। অতীতে, বছরের এই সময় সাধারণত একটি ব্রিগেড সমাবেশ (Brigade Rally) করতো বামেরা। যেখানে সিপিএম ছাড়াও থাকতো বামফ্রন্টের (Left Front) অন্যান্য দলগুলো। শহরের বিভিন্ন প্রান্ত থেকে ব্রিগেডে আসতো মিছিল।
এদিনের রানী রাসমণি অ্যাভিনিউর সমাবেশে যোগ দেওয়ার জন্য সিপিআই(এম)’র প্রতিষ্ঠার সময় থাকা নয়জন পলিট ব্যুরোর সদস্যর স্মরণে ‘নবরত্ন’ নামাঙ্কিত ৯টি মিছিল আসবে শহরের নটি জায়গা থেকে।

ভিক্টোরিয়া হাউস থেকে আসবে বিটি রণদিভে ব্রিগেড, কলকাতা কর্পোরেশনের কেন্দ্রীয় পৌরভবন থেকে কমরেড ইএমএস নাম্বুদিরিপাদ ব্রিগেড, সেন্ট্রাল মেট্রো স্টেশন থেকে কমরেড একে গোপালন ব্রিগেড, সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কমরেড জ্যোতি বসু ব্রিগেড, রামলীলা ময়দান থেকে কমরেড পি রামমূর্তি ব্রিগেড, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন থেকে কমরেড হরকিষাণ সিং সুরজিৎ ব্রিগেড, গান্ধী মূর্তি (মেয়ো রোড) থেকে কমরেড পি সুন্দরাইয়া ব্রিগেড, নোনাপুকুর ট্রাম ডিপো থেকে কমরেড এম বাসবপুন্নাইয়া ব্রিগেড এবং ডেন্টাল কলেজ থেকে কমরেড প্রমোদ দাশগুপ্ত ব্রিগেড।

প্রতিটি ব্রিগেডেই পার্টির শীর্ষ নেতৃত্ব থাকবেন। বিমান বসু থাকবেন সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কমরেড জ্যোতি বসু ব্রিগেডে। মহম্মদ সেলিম থাকবেন গান্ধী মূর্তি (মেয়ো রোড) থেকে কমরেড পি সুন্দরাইয়া ব্রিগেডে। সূর্যকান্ত মিশ্র থাকবেন ডেন্টাল কলেজ থেকে কমরেড প্রমোদ দাশগুপ্ত ব্রিগেডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *