আজ খবর ডেস্ক:
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আগেই ছিল। মকর সংক্রান্তির (Makar Sankranti) আগেই শীত কমবে, রাজ্যজুড়ে কুয়াশার (Fog) দাপট বাড়বে। আর হল ও ঠিক তাই।
কাল মকর সংক্রান্তি। লক্ষ লক্ষ পুণ্যার্থী গঙ্গাসাগরে (Ganga Sagar Mela 2023) স্নান করবেন। প্রশাসনের তরফেও প্রায় সব প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। ইতিমধ্যেই বিপুল সংখ্যায় পুণ্যার্থী পৌঁছে গিয়েছেন গঙ্গাসাগরে।

তবে এ সবের মধ্যেই খামখেয়ালী আবহাওয়ার কারণে ভুগতে হচ্ছে পুণ্যার্থীদের। শুক্রবার থেকেই প্রবল কুয়াশার কারণে মেলার ভেতর যেন সকালে আর রাতে এক হাত দূরের মানুষকেও চোখে পড়ছে না। প্রশাসনের উদ্বেগ ও বাড়িয়েছে এই কুয়াশা।

ঘন কুয়াশার কারণে শুক্রবার রাত ৯টার পর থেকে কাকদ্বীপের লট নম্বর-৮ থেকে ভেসেল (Vessel) পরিসেবা বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন। শনিবার সকাল আটটা পর্যন্ত বন্ধ ছিল লট নম্বর-৮ ও কচুবেড়িয়ার মধ্যে ভেসেল পরিসেবা। যার ফলে শুক্রবার রাত থেকে প্রচুর পুণ্যার্থী আটকে রয়েছেন-৮ নম্বর লটে।
এ দিকে ঘন কুয়াশার কারণে সকাল থেকে নামখানা-‌ বেনুবন পয়েন্টের লঞ্চ ও বাস চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে।
অত্যধিক কুয়াশায় দৃশ্যমানতা কমে যাওয়ায় শনিবার ভোর থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচলও ব্যাহত হয়। তার মধ্যেই রাত ৩টে ৪৫ মিনিটের আপ ক্যানিং-শিয়ালদহ লোকাল আচমকাই চম্পাহাটি স্টেশনে দাঁড়িয়ে পড়ে।

ট্রেনটির ইঞ্জিনে গোলযোগ দেখা দিয়েছিল। ফলে শিয়ালদহ দক্ষিণ শাখার ক্যানিং আপ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বাতিল হয় ভোর ৪টে ৩২ এবং সকাল ৬টা ১৭ মিনিটের আপ ক্যানিং-শিয়ালদহ ট্রেন। দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা। যদিও এ দিন তিনটি ট্রেন বাতিল হওয়ায় পর আবার সকাল ৬টা ৫০ মিনিট থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ক্যানিং থেকে সকাল ৬টা ৫০ মিনিটে আপ ক্যানিং-শিয়ালদহ লোকাল শিয়ালদহের দিকে রওনা দেয়। বেলার দিকে আবহাওয়ার সামান্য উন্নতি হওয়ায় ধীরে ধীরে চালু হয়েছে ভেসেল পরিষেবাও। তবে এখনও লট নম্বর-৮ এর কাছে বিপুল সংখ্যক পুণ্যার্থী আটকে রয়েছেন।

কিভাবে সময়ের আগেই মেলায় পৌঁছানো যায় এবং সংক্রান্তির ভরে পুণ্য স্নান করা যায় সেই নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন একাধিক পুণ্যার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *