আজ খবর ডেস্ক:
Oscars বাঙালি চিত্র পরিচালক শৌনক সেনের (Sounak Sen) বহু প্রশংসিত ডকুমেন্টারি ‘অল দ্যাট ব্রিদস’ (All that breathes) এই বছরের অস্কারে (Oscars) মনোনয়ন পেয়েছে। একাডেমি পুরস্কারে ‘সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্ম’ বিভাগে শর্টলিস্ট করা হয়েছে শৌনকের এই সিনেমা। ভারতীয় জলবায়ু পরিবর্তন বিষয়ক ডকুমেন্টারি ‘অল দ্যাট ব্রিদস’ মঙ্গলবার একাডেমি অ্যাওয়ার্ডের ৯৫তম সংস্করণে চূড়ান্ত মনোনয়ন তালিকায় জায়গা করে নিয়েছে।

ডকুমেন্টারি ‘অল দ্যাট ব্রিদস’ নতুন দিল্লিতে কালো চিলের (kite) ক্রমহ্রাসমান জনসংখ্যাকে গভীরভাবে দেখায়, যেমনটি দুই ভাই সৌদ এবং নাদিমের চোখে ধরা পড়ে। এটি কেবল পাখিদের জন্য ভাইদের প্রশংসাই উদযাপন করে না বরং মানবজাতি যে দিকটি নিয়ে যাচ্ছে তার প্রতিফলনও করে। ডকুমেন্টারিটি এই পাখিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি, যারা একসময় শহরের আকাশে ছেয়ে থাকতো। ছবির গল্পে, সৌদ এবং নাদিম, আহত পাখিদের, বিশেষ করে কালো চিলদের উদ্ধার ও চিকিৎসার জন্য তাদের জীবন উৎসর্গ করেছে।

দ্যা সানড্যান্স উৎসবে গ্র্যান্ড জুরি পুরস্কার, কানে গোল্ডেন আই অ্যাওয়ার্ড এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আরও বেশ কিছু পুরস্কার পেয়েছে এই সিনেমাটি। এটি বছরের সেরা-পর্যালোচিত তথ্যচিত্র হিসাবেও সমাদৃত হয়েছে। তাই, হলিউডের বড় তারকাদের মধ্যে ১২ই মার্চ সেরা ডকুমেন্টারির (Documentary) জন্য শৌনক সেন অস্কার জিতলে এটা একটা মাইলস্টোন হবে বাংলা ছবির ক্ষেত্রে। Oscars

প্রসঙ্গত, ‘অল দ্যাট ব্রিদস’ ছাড়াও , RRR– এর ‘নাটু নাটু’ (Naatu Naatu) গানটি ৯৫ তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘সেরা আসল গান’ বিভাগে মনোনয়ন পেয়েছে এবং তামিল ডকুমেন্টারি ফিল্ম The Elephant Whisperers ‘সেরা ডকুমেন্টারি শর্ট ফিল্ম’ বিভাগে মনোনয়ন পেয়েছে।

শৌনক সেনের এই সিনেমাটি “অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড”, “ফায়ার অফ লাভ”, “এ হাউস মেড অফ স্প্লিন্টারস” এবং “নাভালনি” এর পাশাপাশি সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনীত হয়েছে।

সম্প্রতি হলিউড অভিনেতা রিজ আহমেদ এবং অ্যালিসন উইলিয়ামস ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডের ২৩টি বিভাগের চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করেছেন। আগামী ১২ই মার্চ অস্কারের মূল পুরস্কার বিতরণী পর্বটি অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *