আজ খবর ডেস্ক:
Mamata Banerjee ২০২৪ লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) দিকে তাকিয়ে দেশের সব রাজনৈতিক দল। আর কে না জানে নির্বাচন লড়তে টাকা লাগে। ফলে ইলেক্টোরাল বন্ড (Electoral Bond) দিয়ে নির্বাচনী তহবিল ভরার কাজ চালিয়ে যাচ্ছে রাজনৈতিক দলগুলো।
এই মুহূর্তে বিজেপি (BJP) যে ভারতের সবচেয়ে ধনী রাজনৈতিক দল, তা প্রায় সকলেই জানে। তবে চমক এর পরের তথ্যে।

সম্প্রতি ভারতের নির্বাচন কমিশন (ECI) প্রকাশ করেছে ২০২১-২২ আর্থিক বছরে দেশের আটটি স্বীকৃত জাতীয় রাজনৈতিক দলের বার্ষিক অডিট রিপোর্ট। সেই রিপোর্ট অনুসারে, তৃণমূল কংগ্রেসের (AITC) আয় বৃদ্ধি আগের আর্থিক বছরের তুলনায় প্রায় ৬৩৩ শতাংশ বেড়েছে। একই সময় কালের মধ্যে বিজেপির আয় বেড়েছে প্রায় ১৫৫শতাংশ
অর্থাৎ এই সময়ে দাঁড়িয়ে তৃণমূল কংগ্রেস দেশের দ্বিতীয় ধনী দল। শতাব্দী প্রাচীন কংগ্রেসের (Congress) চেয়েও আর্থিক ক্ষমতা অনেকটাই বেশি মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দলের। Mamata Banerjee

ECI- এর পরিসংখ্যান বলছে, সংশ্লিষ্ট দলগুলির পাঠানো অডিট রিপোর্টের ভিত্তিতে ২০২১-২২ অর্থবর্ষে বিজেপির মোট আয় আগের অর্থবছরের চেয়ে (৭৫২.৩৩ কোটি) টাকার জায়গায় বেড়ে হয়েছে ১৯১৭.১২ কোটি টাকা।


একই সময়ে, তৃণমূল কংগ্রেসের আয় দাঁড়িয়েছে ৫৪৫.৭৫ কোটি টাকা, যা আগের বছরের (৭৪.৪২ কোটি) টাকা থেকে উল্লেখযোগ্যভাবে বেশি।


কংগ্রেসের আয় ৫৪১.২৭ কোটি টাকা (২০২১-২২) এবং ২৮৫.৭৬ কোটি টাকা (২০২০-২১)৷ অর্থাৎ গত আর্থিক বছরে কংগ্রেসের আয় বেড়েছে ৮৯.৪ শতাংশ।
সিপিআই-এম (CPIM), জাতীয় স্তরে ECI দ্বারা স্বীকৃত দুটি বাম দলের মধ্যে একটি। ২০২১-২২ সালে তাদের আয় কিঞ্চিৎ কমেছে। তথ্য বলছে, শেষ আর্থিক বছরে তাদের আয় ১৬২.২৪ কোটি টাকা, যা তার আগের বছরের ১৭১.০৫ কোটি টাকার থেকে ৫.১৫ শতাংশ কমেছে। .

ECI-এর বার্ষিক রিপোর্টের পরিসংখ্যান অনুসারে, স্বীকৃত জাতীয় দলগুলি অনুদান বা অবদান হিসাবে মোট ৩২৮৯ কোটি টাকা পেয়েছে। এই অর্থের সিংহভাগ অর্থাৎ, প্রায় ৫৮ শতাংশ বিজেপির দখলে ছিল।
ECI দ্বারা স্বীকৃত আঞ্চলিক দলগুলির মধ্যে, ২৭টি তাদের আয় এবং ব্যয়ের পরিসংখ্যান কমিশনে জমা দিয়েছে পূর্ববর্তী অর্থবছরের জন্য। তামিলনাড়ুর শাসক দল দ্রাবিড় মুনেত্র কাজগাম (DMK) ৩১৮.৭৫ কোটি টাকা নিয়ে আয়ের তালিকার শীর্ষে এবং ওড়িশার ক্ষমতাসীন বিজু জনতা দল (BJD) ৩০৭.২৯ কোটি টাকা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।
অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (AAP), বর্তমানে দিল্লি এবং পাঞ্জাব অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠ, ৪৪.৫৪ কোটি টাকা আয় করেছে। যা আগের বছরের ১৭.৬ কোটি টাকার থেকে প্রায় ১৫৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিজেপি ঘোষণা করেছে, আগের বছরের বার্ষিক আয়ের প্রায় ৫৪ শতাংশ নির্বাচনী বন্ডের মাধ্যমে পেয়েছে। তৃণমূল কংগ্রেসের নির্বাচনী বন্ডের থেকে আয় দেখানো হয়েছে প্রায় ৫২৮.১৪ কোটি টাকা, যা দলের মোট আয়ের প্রায় ৯৭ শতাংশ।
বিজেপি ২০২১-২২ বার্ষিক ব্যালেন্স শীট অনুসারে, এটি বিভিন্ন খাতে প্রায় ৮৫৪.৪৭ কোটি টাকা ব্যয় করেছে। এই খরচের প্রায় ৭৬ শতাংশ, ৬৪৫.৮৫ কোটি টাকা নির্বাচনী প্রচার চালানোর জন্য খরচ হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *