আজ খবর ডেস্ক:
Air Force Clash মধ্যপ্রদেশে (Madhya Pradesh) এদিন মুখোমুখি সংঘর্ষ হল বায়ুসেনার (Air Force) ২টি বিমানের মধ্যে। মোরেনায় ভেঙে পড়ে সুখোই ৩০ (Sukhoi 30) ও মিরাজ ২০০০ (Miraj 2000) যুদ্ধবিমান। অনুশীলন চলাকালীন এই দুর্ঘটনা বলে জানা গিয়েছে। উদ্ধারকাজে নামে বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনা।

মর্মান্তিক দুর্ঘটনায় দুটি বিমানের ৩ জন পাইলটের মধ্যে মৃত্যু হয়েছে ১পাইলটের। বাকি দুজনের অবস্থা সংকট জনক।
প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) সূত্রে জানা গেছে, সুখোই ৩০ বিমানটিতে দুজন পাইলট ছিলেন। মিরাজ ২০০০ ফাইটার জেটে ছিলেন একজন পাইলট। সুখোই ৩০ বিমানের দুজন পাইলটই দুর্ঘটনার কবলে পড়ার পরেও ইজেক্ট করে বেরিয়ে আসতে সক্ষম হন। তাঁদের উদ্ধার করে একটি হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু মিরাজের পাইলটের মৃত্যু হয়েছে। Air Force Clash

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মধ্যপ্রদেশের গোয়ালিয়ার এয়ার বেস থেকে এই দুটি বিমান প্রশিক্ষণের জন্য উড়েছিল। তবে বিমান দুটি মুখোমুখি ধাক্কা মেরেছে, না পৃথক কোনও যান্ত্রিক গোলযোগে ভেঙে পড়েছে তা ভারতীয় বায়ুসেনা খতিয়ে দেখছে। এ ব্যাপারে ভারতীয় বায়ুসেনার তরফে সরকারি ভাবে এখনও (এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত) কিছু জানানো হয়নি।
গোয়ালিয়রে ভারতীয় বায়ুসেনার বড় ঘাঁটি রয়েছে। সেখান থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটে।
গোয়ালিয়রে মূলত মিরাজ ২০০০ বিমানের স্কোয়াড্রন থাকে। তবে সুখোইয়ের একটি স্কোয়াড্রনও সেখানে রয়েছে।

শনিবার সকালে সেখান থেকেই প্রশিক্ষণের জন্য উড়েছিল বিমানদুটি। মিরাজ ২০০০ এবং সুখোই ৩০ দুটিই খুবই পারদর্শী লড়াকু বিমান। একটি সূত্র খবর মিলেছে দুই যুদ্ধ বিমানের মধ্যে ‘ডগ ফাইট’ (Dog Fight) চলছিল। ভারতীয় বায়ুসেনার রক্ষণে এই দুই গোত্রের বিমানই প্রথম সারির।

এদিকে শনিবার রাজস্থানের (Rajasthan) ভরতপুরে আচমকা ভেঙে পড়ে একটি চার্টার্ড বিমান (Chartered Flight)। আগুন ধরে যাওয়ায় বিমানের পাইলট ও সহকারী পাইলটের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। যান্ত্রিক ত্রুটির কারণেই এই দুর্ঘটনা বলে প্রাথমিক অনুমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *