আজ খবর ডেস্ক:
India-Sri Lanka সদ্য সমাপ্ত T20 সিরিজে শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে ভারত ২-১এ জয়ী হয়েছে। কিন্তু এই প্রতিদ্বন্দ্বিতা এবং আগ্রাসন খেলার মাঠের মধ্যেই সীমিত থাকল। মাঠের বাইরে এই দ্বীপ রাষ্ট্রের অর্থনৈতিক দুর্দিনে ভারত শ্রীলঙ্কাকে ৭৫ টি বাস দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল।

‘নেইবারহুড ফার্স্ট’ (Neighborhood First) নীতির অংশ হিসেবে, ভারত ১৯৪৮ সালে গ্রেট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক ও মানবিক সংকট কাটিয়ে ওঠার জন্য শ্রীলঙ্কাকে বহুমুখী সহায়তা দিয়েছে।

শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশন এক বিবৃতিতে বলা হয়েছে, “শ্রীলঙ্কায় গতিশীলতা এবং অ্যাক্সেসযোগ্যতা সমর্থন করে, হাই কমিশনার পরিবহন বোর্ডের ব্যবহারের জন্য ৭৫ টি বাস হস্তান্তর করেছেন। পাবলিক ট্রান্সপোর্ট অবকাঠামো শক্তিশালী করার জন্য ভারতীয় সহায়তার মাধ্যমে শ্রীলঙ্কায় ৫০০ টি বাস সরবরাহ করা হচ্ছে।” India-Sri Lanka

অনুরূপ পদক্ষেপে, ভারত শ্রীলঙ্কাকে সমর্থন করে পুলিশি কাজের সহায়তার জন্য গত ডিসেম্বরে ক্রেডিট লাইনের অধীনে শ্রীলঙ্কা পুলিশকে ১২৫টি SUV হস্তান্তর করেছে।

শ্রীলঙ্কার সরকার গত বছরের মে মাসে দেশের ইতিহাসে প্রথমবারের মতো $৫১ বিলিয়ন ডলারের বেশি বৈদেশিক ঋণের উপর ঋণ খেলাপি ঘোষণা করেছে।

অভাবী প্রতিবেশীর কাছে অত্যন্ত প্রয়োজনীয় লাইফলাইন প্রসারিত করে, ভারত বছরে কলম্বোকে প্রায় $৪ বিলিয়ন আর্থিক সহায়তা দিয়েছে।

২০২২ সালের গোড়ার দিকে ভারতীয় ক্রেডিট লাইনগুলি প্রয়োজনীয় জিনিসপত্র এবং জ্বালানী আমদানির জন্য ব্যবহার করা হয়েছে যখন অত্যাবশ্যকীয় জিনিসের তীব্র ঘাটতির কারণে শ্রীলঙ্কার রাস্তায় বিক্ষোভ শুরু হয়েছিল।

শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলে আনুষ্ঠানিকভাবে বাসগুলি হস্তান্তর করেছেন যা সেদেশের গণপরিবহন ব্যবস্থায় যোগ দেবে।

আগামী ৪ ফেব্রুয়ারী, দ্বীপ দেশটির ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে, অশোক লেল্যান্ড দ্বারা নির্মিত পঁচাত্তরটি নতুন বাস শ্রীলঙ্কাকে দেওয়া হয়েছে। আরও ৪২৫ টি বাস ২০২৩ সালে রাষ্ট্র পরিচালিত শ্রীলঙ্কা ট্রান্সপোর্ট বোর্ডে (SLTB) যোগদান করবে।

শ্রীলঙ্কার পরিবহন ও মহাসড়ক মন্ত্রী বন্দুলা গুনাওয়ার্দেনা বলেন যে, ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে প্রাপ্ত ৭৫টি বাস গ্রামের রাস্তার উপযোগী করে তৈরি করা হয়েছে।

বন্দুলা গুনাওয়ার্দেনা

“এই বাসগুলি উত্তর এবং পূর্ব সহ দেশের প্রতিটি অঞ্চলের প্রতিনিধিত্বকারী ডিপোগুলিতে বরাদ্দ করা হয়েছে। ২০২৩ সালে, আমরা এই বছরের শেষ নাগাদ ৫০০ টি নতুন বাস চালু করার পরিকল্পনা করেছি,” মন্ত্রী বলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *