আজ খবর ডেস্ক:
Real Estate Kolkata আবাসন শিল্প (Real Estate) নিয়ে দেশজুড়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছিল নোট বন্দির (Demonetisation) সময়। একাধিক ছোট বড় সংস্থা কর্মী ছাঁটাই করতে শুরু করেছিল।
পরবর্তী সময়ে একটু একটু করে হাল ফিরছিল এই শিল্পে। এমনকী, করোনা এবং লকডাউনের মন্দা পেরিয়ে স্বস্তি ফিরছিল এই বঙ্গের (West Bengal) আবাসন শিল্পে।
তবে গত বছরের হিসেব সামনে আসার পরে নুরে চড়ে বসেছে সব মহল। ভারতের অন্যান্য রাজ্যে বাড়ি বা ফ্ল্যাট কেনাবেচা একটু একটু করে ক্রমে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে। কিন্তু কলকাতায় (Kolkata) সেই ছন্দ যথেষ্ট ঢিমে তালে চলছে। যা আশঙ্কা বাড়াচ্ছে ব্যবসায়ীদের। Real Estate Kolkata

দেশের অর্থনীতির একটা সময় স্তিমিত হওয়া, পরে অতিমারীর জেরে প্রকল্পের কাজ থমকানোয় ধাক্কা লেগেছিল আবাসন শিল্পে। লকডাউনে (Lockdown) এবং তার পরে বাড়ি থেকে কাজের (Work from Home) ব্যবস্থা বাড়ায় অনেক জায়গায় চাহিদা তৈরি হলেও, চিকিৎসা-সহ বিভিন্ন অত্যাবশ্যক খরচের চিন্তায় সঞ্চয়ের পথে বেশি করে হাঁটেন ক্রেতাদের একাংশ। ফলে কমে যায় ফ্ল্যাট/বাড়ি বিক্রি।

উপদেষ্টা সংস্থা নাইট ফ্র্যাঙ্কের পরিসংখ্যান জানিয়েছে, কলকাতা, দিল্লি (Delhi), মুম্বই (Mumbai)-সহ দেশের ৮টি বড় শহর ধরলে ২০২২ সালে সার্বিক ভাবে ফ্ল্যাট-বাড়ির বিক্রি ন’বছরের মধ্যে সব থেকে বেশি হয়েছে ঠিকই, কিন্তু চড়া সুদের জেরে কলকাতায় তা বৃদ্ধির বদলে সরাসরি কমে গিয়েছে ১০%। সেইসঙ্গে রিপোর্টে বলা হয়েছে, কলকাতায় গত বছর নতুন ১২,৩৩০টি আবাসনের কাজ শুরু হয়েছে। কিন্তু বিক্রির পরিমাণ বেশ কম। রাজ্য সরকার স্ট্যাম্প ডিউটিতে ছাড় দিলেও সুফল ধরে রাখা যায় নি।

সাধারণ রোজগেরে মানুষের চিন্তা বাড়িয়েছে গৃহঋণে (Home Loan) বাড়তে থাকা সুদ (Interest)। যে কারণে সাধ থাকলেও সাধ্যে কুলোচ্ছে না। ফলে ফ্ল্যাট/বাড়ি কেনায় ভাঁটার টান। দেখা যাচ্ছে, ২০২২ এর দ্বিতীয়ার্ধে এখানে ধাক্কা খেয়েছে কম এবং মাঝারি দামের বাড়ি/ফ্ল্যাট বিক্রি।
চাহিদায় গতি আনতে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গের মত কিছু রাজ্য স্ট্যাম্প ডিউটিতে (Stamp Duty) ছাড় দেওয়ায় কিছুটা কমেছিল ফ্ল্যাট-বাড়ি রেজিস্ট্রেশনের খরচ।

আবাসন ব্যবসা নিয়ে নাইট ফ্র্যাঙ্কের রিপোর্ট বলছে, এই পরিস্থিতিতে গত বছরে মূল্যবৃদ্ধিতে রাশ টানার জন্য মে মাস থেকে মোট ২২৫ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক (RBI)। পাল্লা দিয়ে বেড়েছে গৃহঋণে সুদও। চাহিদা এবং কাঁচামালের দামের জেরে কলকাতায় আবাসনের দাম বেড়েছে ৪%। এই সব কিছুর প্রভাব পড়েছে বিক্রিতে। এখনও ৫০ লক্ষ টাকার কম দামের বাড়ির চাহিদাই বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *