আজ খবর ডেস্ক:
Lockdown সম্প্রতি উত্তর কোরিয়ার (North Korea) কর্তৃপক্ষ এক সরকারী বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, শ্বাসকষ্টের অসুস্থতার “ক্রমবর্ধমান” ঘটনার কারণে গত বুধবার থেকে পিয়ংইয়ং (Pyongyang) বাসিন্দাদের জন্য পাঁচ দিনের লকডাউনের আদেশ দেওয়া হয়েছে। Lockdown

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, বর্তমানে রাজধানীতে ছড়িয়ে পড়া অসুস্থতার মধ্যে সাধারণ সর্দি-কাশিও রয়েছে তবে কোভিড-১৯-এর (Covid19) বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

বাসিন্দাদের আগামী রবিবার পর্যন্ত তাদের বাড়িতে থাকতে হবে এবং প্রতিদিন কয়েকবার তাপমাত্রা পরীক্ষা করতে হবে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

অন্যান্য শহরগুলিও লকডাউনের অধীনে রাখা হচ্ছে কিনা তা স্পষ্ট নয় এবং রাষ্ট্রীয় মিডিয়া এখনও সেই বিষয়ে কোনো নতুন ব্যবস্থা ঘোষণা করেনি।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া গত আগস্টে ঘোষণা করেছিল যে তারা সম্পূর্ণরূপে COVID-19 নির্মূল করেছে, যদিও বিশেষজ্ঞদের মতে এটি একটি অত্যন্ত অকল্পনীয় দাবি।

উল্লেখ্য, ২০২২ সালের মে মাসের গোড়ার দিকে জারি করা অনুরূপ নোটিশে উত্তর কোরিয়ায় কোভিডের জন্য দুই সপ্তাহ দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছিল।

সেই দেশব্যাপী লকডাউনের সময়, কর্তৃপক্ষ গর্ব করেছিল যে শ্রমিকরা সীমাবদ্ধতা সত্ত্বেও বড় নির্মাণ প্রকল্প এবং গুরুত্বপূর্ণ কারখানাগুলিতে কাজ চালিয়ে গেছে।

এদিকে, রাষ্ট্রপতি কিম জং উন (Kim Jong Un) আগামী ৮ই ফেব্রুয়ারীতে নির্ধারিত একটি বড় সামরিক কুচকাওয়াজের জন্য কয়েক সপ্তাহ ধরে বাইরে, প্রচণ্ড ঠাণ্ডায় প্রচার, প্রদর্শন এবং অনুশীলনের জন্য কয়েক হাজার অসামরিক নাগরিক এবং সৈন্যদের একত্রিত করছিলেন। এই প্রশিক্ষণ বা প্যারেডের সময়সূচী লকডাউনে কীভাবে প্রভাবিত হবে তা স্পষ্ট নয়।

মঙ্গলবার পিয়ংইয়ংয়ে তাপমাত্রা -১৯ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত নেমে যাওয়ায় রাষ্ট্রীয় মিডিয়া এই সপ্তাহে ঠান্ডা আবহাওয়ার সতর্কতা জারি করেছে।

মঙ্গলবার, পিয়ংইয়ংয়ের বাসিন্দাদের কঠোর লকডাউনের আশঙ্কায় প্রয়োজনীয় জিনিস মজুত করতে দেখা গেছে। তবে দেশের অন্যান্য অঞ্চলে নতুন লকডাউন আরোপ করা হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *