আজ খবর ডেস্ক:
Elephant Attack জানুয়ারির শেষেই রাজ্যজুড়ে শীতের বিদায় পর্ব চলছে। সাধারণত এই সময় জঙ্গল থেকে বেরিয়ে আসে দাতাল (Tusker) হাতির দল। গ্রামে ঢুকে পড়া, ফসল খেয়ে ফেলা, ঘরবাড়ি ভাঙার ঘটনা প্রতি বছরই হয়। Elephant Attack
চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকে বাঁকুড়ায় (Bankura) তাণ্ডব চালাচ্ছিল একটি দাঁতালের দল। শনিবার সেই দলটিই ঢুকে পড়ে পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় (Garbeta)। আচমকা হাতির হানায় মর্মান্তিক মৃত্যু হল এক যুবকের।

গত রাতে ঘটনাটি ঘটেছে গড়বেতার কুড়চিডাঙায়। মৃতের নাম রামচন্দ্র সরেন। বয়স ৩১ বছর। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হাতির পাল তাড়াতে বেরিয়েছিলেন গ্রামবাসীরা। সেই দলেই ছিলেন রামচন্দ্র।
পাল্টা তেড়ে আসে হাতির দল। অনেকে পালাতে পারলেও রামচন্দ্র পারেননি। তাঁকে শুঁড়ে পেঁচিয়ে আছড়ে মেরে ফেলে একটি হাতি।
বন দপ্তরের (Forest Department) গা ছাড়া মনোভাবকে দায়ী করেছেন স্থানীয়রা। তাঁদের বক্তব্য, হাতির পাল যাতে লোকালয়ে না ঢুকতে পারে তার জন্য বন দপ্তরের যা করা উচিত তা হচ্ছে না। যদিও বন দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, হাতির এই পালটিকে ঝাড়গ্রামের (Jhargram) জঙ্গলের দিকে পাঠানোর কাজ চলছে।

হাতির হানায় কারও মৃত্যু হলে রাজ্য সরকার ক্ষতিপূরণ দেয়। স্থানীয় তৃণমূল নেতা জানিয়েছেন, মৃতের পরিবার যাতে সেই ক্ষতিপূরণ পায় তার ব্যবস্থা করা হবে।
বিশেষজ্ঞদের বক্তব্য, হাতির পাল লোকালয়ে ঢুকলে গ্রামবাসীরা যেন উত্যক্ত না করেন। কিন্তু দেখা যায়, হাতি এলেই মোবাইল ক্যামেরা নিয়ে ভিডিও তোলার জন্য দল বেঁধে মানুষ বেরিয়ে পড়ছেন। জঙ্গলের ভেতরে থাকা জীবজন্তুরা এতে উত্যক্ত বোধ করে এবং পাল্টা আক্রমণ চালায় মানুষের ওপর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *