আজ খবর ডেস্ক:
Manik Bhattacharya শিক্ষক নিয়োগ দুর্নীতি (SSC Scam) মামলায় তিনি এখন কারাবাসে। হাত থেকে চলে গিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ ও। তিনি মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)।
শনিবার সকালে হঠাৎই ব্যাঙ্কশাল কোর্টে (Bankshall Court) হাজির হলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপা ভট্টাচার্য ও পুত্র শৌভিক ভট্টাচার্য। এই মামলায় চার্জশিটে তাঁদের নাম ছিল। সেই সূত্রে মানিকের স্ত্রী ও পুত্রকে তলব করেছিল আদালত।

প্রসঙ্গত, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ এনেছে ইডি (Enforcement Directorate)। মানিকের পুত্র শৌভিক ভট্টাচার্যের ভূমিকাও তদন্তকারীদের নজরে রয়েছে। রাজ্যের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে বেআইনি ভাবে টাকা তোলার অভিযোগ উঠেছে শৌভিকের বিরুদ্ধে।

শনিবার তাঁরা আদালতে জামিনের আর্জি জানান। মানিকের স্ত্রী ও পুত্রের জামিনের আবেদনের বিরোধিতা করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৭ই ফেব্রুয়ারি।
এক মৃত ব্যক্তির সঙ্গে যৌথ ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Joint Bank Account) রয়েছে মানিক ভট্টাচার্যের স্ত্রীর। তদন্তকারীদের কাছে শতরূপা জানিয়েছিলেন, ওই ব্যক্তি তাঁর মেসোমশাই। সেই অ্যাকাউন্টে ৩ কোটি টাকা রয়েছে বলে দাবি করেছে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে অতীতে আদালতে জানানো হয়েছিল, যে ব্যক্তির সঙ্গে ব্যাঙ্কে মানিকের স্ত্রীর যৌথ অ্যাকাউন্ট রয়েছে, তাঁর নাম মৃত্যুঞ্জয় চক্রবর্তী। তিনি ২০১৬ সালেই মারা গিয়েছেন। অথচ এখনও অ্যাকাউন্ট থেকে তাঁর নাম সরানো হয়নি।

ইডির অভিযোগ, মানিকের নামে প্রচুর বেনামি সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। নিয়োগ দুর্নীতির তদন্তে তাঁর পুত্র শৌভিকের নামেও বিপুল সম্পত্তি পাওয়া গিয়েছে বলে আদালতে জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজ্যের ৫৩০টি বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজের থেকে মানিক-পুত্রের সংস্থা এককালীন ৫০ হাজার টাকা করে নিয়েছিল বলে দাবি করা হয়েছে।
এরপরেই মামলায় সংযুক্ত করা হয় শতরূপা ও শৌভিকের নাম।
সেই মামলাতেই জামিন নিতে এদিন আদালতে গিয়েছিলেন মা ও ছেলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *