আজ খবর ডেস্ক:
Nepal বিপত্তি একেই বলে! প্রথমে উপ-প্রধানমন্ত্রী পদ হারিয়েছিলেন। আর এবার দেশ ছাড়তে হচ্ছে।
নেপালের (Nepal) নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে (Rabi Lamichhane)। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব ও তাঁর কাঁধে। ৪৮ বছর বয়সেই দেশটির একাধিক সরকারি গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাচ্ছিলেন। নাগরিকত্ব আইন (Citizenship Act) ভঙ্গ করায় শুক্রবার তাঁকে সব দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন নেপালের শীর্ষ আদালত।


আদালতের বক্তব্য, তাঁর নাগরিকত্বই বৈধ নয়। নেপাল সুপ্রিম কোর্টের রায় মেনে রবি লামিছানে শুক্রবার তাঁর পদত্যাগপত্র জমা দিলেন প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড’র (Prachanda) কাছে। প্রসঙ্গত, গত নভেম্বরে নেপালে সাধারণ নির্বাচন চলাকালীন এক দল আইনজীবী শীর্ষ আদালতের কাছে অভিযোগ করেন, লামিছানের নাগরিকত্ব বৈধ নয়।

পুষ্পকমল দহাল

বিষয়টির নিষ্পত্তির জন্য সাংগঠনিক বেঞ্চ তৈরি করে সুপ্রিম কোর্ট। বিচারপতি হরেকৃষ্ণ কারকির নেতৃত্বাধীন সেই বেঞ্চ জানিয়ে দেয়, লামিছানের নাগরিকত্ব বৈধ নয়। তাই নির্বাচনে তাঁর জয় অবৈধ। সুপ্রিম কোর্টের এই রায়ের পরেই স্পষ্ট হয়ে যায়, দল এবং সরকারের যাবতীয় পদ ছাড়তে হবে লামিছানেকে। রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টির (RSP) সভাপতি পদ থেকেও ইস্তফা দিতে হল তাঁকে।

রবি লামিছানে


লামিছানে ২০১৪ সাল পর্যন্ত কর্মসূত্রে আমেরিকায় (USA) ছিলেন। ২০১৫ সালে তিনি নেপালের পাসপোর্ট পান। নিজের নাগকিরত্ব প্রসঙ্গে তিনি আগে জানিয়েছিলেন, সবই বিরোধীদের অপপ্রচার। কিন্তু সুপ্রিম কোর্ট এই প্রসঙ্গে জানিয়ে দেয়, নির্দিষ্ট নিয়ম মেনে নাগরিকত্বের জন্য আবেদন জানাননি দেশের বিদায়ী উপপ্রধানমন্ত্রী। লামিছানের দল অবশ্য বলছে, খুব শীঘ্রই নাগরিকত্বের প্রমাণ দিয়ে আবার নেপালি রাজনীতির মূলস্রোতে ফিরে আসবেন তিনি।
সক্রিয় রাজনীতিতে আসার আগে নেপালের জনপ্রিয় টিভি সঞ্চালক হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন লামিছানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *