আজ খবর ডেস্ক:
Union Budget 2023 ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য দেশের ইউনিয়ন বাজেট (Union Budget 23) পেশ হবে বুধবার ১লা ফেব্রুয়ারি। পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আমজনতার আগ্রহ তুঙ্গে ঠিক কি কি থাকতে পারে এই বাজেটে!

ইতিমধ্যেই রবিবার “মন কি বাত” অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) জানিয়েছেন, এই বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PMAY) ৪০ হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।। Union Budget 2023
যদিও এবার সবচেয়ে কৌতূহল হল চাকরিজীবী এবং ব্যক্তিগত আয়করদাতাদের আয়করের কাঠামোর (Income Tax) কোনও পরিবর্তন করা হয় কী না, তা নিয়ে। বহু বছর মূল কর কাঠামোর কোনও পরিবর্তন হয়নি। বাড়েনি স্ট্যান্ডার্ড ডিডাকশনের হার। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এবারই শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে সরকার। অনেকেই আশাবাদী, মধ্যবিত্তদের খুশি করতে এবার আয়কর কাঠামো জনমুখী করবে মোদি সরকার।

বাজেট এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি, তবে কিছু জিনিসের দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
১) Fuel (জ্বালানি) : দাম বাড়তে পারে জ্বালানির। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রল এবং ডিজেলের দাম বেড়েছে এবং সম্ভবত আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকবে। বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি এবং টাকার অবমূল্যায়ন (Inflation) সহ বেশ কয়েকটি কারণের জন্য এই ঘটনা ঘটেছে। জ্বালানীর দাম বৃদ্ধির ফলে পণ্য ও পরিষেবার দামে প্রভাব পড়বে।

২) Gold (সোনা) :
সাম্প্রতিক মাসগুলোতে সোনার দাম বেড়েছে এবং আগামী বছরেও তা বাড়বে বলে মনে করা হচ্ছে। সোনার দাম বৃদ্ধির ফলে গয়না এবং অন্যান্য স্বর্ণ ভিত্তিক পণ্যের দামের ওপর প্রভাব পড়বে।

৩) Luxury Items (বিলাসবহুল দ্রব্য) :
জ্বালানি ও সোনার পাশাপাশি আসন্ন বাজেটে বিলাসবহুল জিনিসের ওপর কর বাড়ানো হবে বলেও মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল গাড়ি, দামী ঘড়ি এবং ডিজাইনার পোশাক। রাজস্ব বাড়াতে এবং অত্যধিক খরচ রোধ করার প্রয়াসে সরকার এই জিনিসগুলির উপর কর বাড়াতে পারে।

অন্যদিকে, মানুষের জন্য কিছুটা স্বস্তিও আসতে পারে, কারণ সরকার ইঙ্গিত দিয়েছে যে কয়েকটি নির্দিষ্ট আইটেমকে আরও সাশ্রয়ী করতে পদক্ষেপ নেবে তারা। অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে এই বাজেট, অর্থনীতিকে চাঙ্গা করতে এবং কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *