আজ খবর ডেস্ক:
Padma Award 2023 ORS! বমি, পেট খারাপ অথবা দুর্বলতা; এক লিটার জলে ৬ চামচ চিনি আর আধা চামচ নুন–বাড়িতেই বানিয়ে ফেলা যায় ওআরএস (ORS)। ১৯৭৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) স্বীকৃতি দেয় এই আবিষ্কারকে। ২০২৩ সালে মরণোত্তর পদ্মবিভূষণ (Padma vibhushan) পেলেন বিশিষ্ট চিকিৎসক তথা ওআরএসের আবিষ্কারক দিলীপ মহালানবীশ (Dilip Mahalanabis)। Padma Award 2023


১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আমেরিকা থেকে ফিরে বনগাঁ সীমান্তে কলেরা আক্রান্ত মানুষের চিকিৎসা করেছিলেন তিনি। বুধবার রাতে কেন্দ্রের তরফে পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। চিকিৎসা (Medicine) ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মরণোত্তর পদ্মবিভূষণ পাচ্ছেন বাঙালি বিজ্ঞানী দিলীপ মহালানবীশ।

বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ আজও দিলীপ মহালানবীশের তৈরি ORS ব্যবহার করেন। সময় এগিয়েছে যুগ আধুনিক হয়েছে। বাজারে এসেছেন নিত্যনতুন স্বাদের প্যাকেট বন্দি ORS। কিন্তু এখন ও বহু চিকিৎসক জোর দেন, ঘরে তৈরি ওআরএসের ওপর।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারত-বাংলাদেশ সীমান্তের (Indo-Bangladesh Border) কাছে বনগাঁর একটি শরণার্থী শিবিরে কলেরা (Cholera) ভয়াবহ মহামারী হয়ে দেখা দেয়। সেই সময় স্যালাইন ওয়াটারের (Saline Water) চাহিদা মোতাবেক পর্যাপ্ত জোগান (Supply) ছিল না।

ডা. দিলীপ মহলানবিশ সেই সময় জনস হপকিন্স ইন্টারন্যাশনাল সেন্টার ফর মেডিকেল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ে গবেষণা করছিলেন। জন হপকিনস ইউনিভার্সিটির সাহায্যে ওরাল রিহাইড্রেশন সল্ট বা ওআরএস (ORS) তৈরি করেন তিনি।
শরণার্থী শিবিরের রোগীদের এই নুন-জল খাওয়াতেই ম্যাজিকের মত কাজ হয়। সেই ১৯৭১ সাল থেকে আজ অবধি বিশ্ব জুড়ে কম করেও ৭ কোটি মানুষের প্রাণ বাঁচিয়েছে ডা. মহলানবিশের তৈরি ওআরএস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *