আজ খবর ডেস্ক:
Partha-Arpita Saraswati Puja সরস্বতী পুজোর (Saraswati Puja 2023) দিন যত এগিয়ে আসছে রাজ্যের বিভিন্ন জায়গায় ততই বাড়ছে এই পুজো ঘিরে বিতর্ক। প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পুজোর জন্য টেন্ডার ঘিরে তুমুল চর্চা শুরু হয়েছে শিক্ষা মহলে। আর এবার উত্তর কলকাতার মেছুয়া বাজারে সরস্বতী পুজোর থিম ঘিরে জল্পনার পারদ চড়ল।
সরস্বতীপুজোয় অভিনব থিম! দাঁড়িপাল্লার একদিকে টাকার পাহাড় আর অন্যদিকে সরস্বতীর মূর্তি। বিদ্যার চেয়েও টাকার ভার অনেক বেশি তাই সেদিকেই হেলে রয়েছে দাঁড়িপাল্লা। গোটা বিষয়ে দাঁড়িয়ে দেখছেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) এবং অর্পিতা মুখার্জি (Arpita Mukherjee)। গত বছর পুরোটাই প্রায় রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগের দুর্নীতি (SSC Scam) এবং সেই প্রসঙ্গে তদন্তে তোলপাড় হয়েছে রাজ্য।

বস্তুত নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে সুর চড়িয়ে এই ‘থিম’-এর আয়োজন করেছে শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদ। উত্তর কলকাতার গিরীশ বিদ্যারত্ন লেনে আয়োজিত এই পুজোয় পার্থ-অর্পিতার মূর্তি তৈরি করে বার্তা দেওয়ার বিষয়টিকে মোটেও ‘থিম’ বলে মানতে রাজি নন উদ্যোক্তারা। তাঁদের কথায়, “এভাবেই প্রতিবাদ হয়, এভাবেই আমরা প্রতিবাদ করছি।”
২০২১ বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরই কাঁকুড়গাছিতে খুন হয়েছিলেন বিজেপি (BJP) কর্মী অভিজিৎ সরকার। তিনিই শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদের প্রতিষ্ঠাতা। তাঁর দাদা বিশ্বজিৎ সরকার সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ভোট পরবর্তী হিংসায় অভিজিৎ সরকারকে খুন হতে হয়। এর পরে কাউকে অন্ততপক্ষে সত্যের জন্য আওয়াজ তুলতে হবে। এই পুজোয় রাজনৈতিক রংয়ের ছোঁয়া দেখছেন অনেকেই। তবে মূর্তি শিল্পী জয়ন্ত বড়ুয়া জানিয়েছেন, এটা একটা থিম। কাঁকুড়গাছির একটি পুজোর উদ্যোক্তাদের থেকে অর্ডারটি তিনি পেয়েছিলেন। Partha-Arpita Saraswati Puja

অভিজিৎ সরকার

গতবছর শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে ED-র হাতে গ্রেপ্তার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তারপর থেকে ১২৮ দিন কেটে গেলেও জামিন মেলেনি তাঁর। অভিনেত্রী তথা মডেল অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট উদ্ধার হয় সবমিলিয়ে ৫০ কোটির বেশি টাকা।


মণ্ডপের পাশেই আবার বানানো হয়েছে চাকরি প্রার্থীদের ধর্ণা মঞ্চ। এমনিতে বাঙালির কাছে সরস্বতী পুজো মানেই একটা বেশ দুষ্টু মিষ্টি ব্যাপার। কিন্তু সেই আবহে বদল এনেছেন উদ্যোক্তারা। বরং প্রতিবাদের সুর চড়ানো হয়েছে, তুলে ধরা হয়েছে রাজ্যের সামগ্রিক শিক্ষা ব্যবস্থার চিত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *