আজ খবর ডেস্ক:
Wildlife পৃথিবী জুড়ে বড়সড় চ্যালেঞ্জের মুখে বন্যপ্রাণী সংরক্ষণ (Wildlife Protection)। বাদ নেই পশ্চিমবঙ্গও। বিশেষত উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা জুড়ে যে জঙ্গল রয়েছে তার অনেকটা অংশই সীমান্তবর্তী এলাকায়। তাই এবার বন দপ্তরের (Forest Department) নয়া উদ্যোগ। Wildlife

ডুয়ার্সের (Dooars) ভাল্লুক, বাইসনদের রেডিও কলার (Radio Collars For Wildlife Tracking ) পরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এই সমস্ত বন্যপ্রাণীদের গতিবিধির ওপর নজরদারির পাশাপাশি পাচারকারী বা চোরা শিকারিদের কবলে যাতে এইসব বন্যপ্রাণীরা না পরে সেটাই মূলত উদ্দেশ্য।

প্রসঙ্গত অতীতে, চিতা বাঘ (Cheetah) ও হাতির (Elephant) গতিবিধি নখদর্পনে রাখতে একই ব্যবস্থা নিয়েছিল বনবিভাগ। সোমবার থেকে মূর্তি ছাউনিতে শুরু হয়েছে বনকর্মীদের প্রশিক্ষণ শিবির। চলবে মঙ্গলবার পর্যন্ত।
গত দু’বছর ধরে বনকর্মীদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভাল্লুক এবং বাইসন। এখন এই ধরণের প্রাণীও জঙ্গল ছেড়ে লোকালয়ে ঢুকে পড়ছে। গত সপ্তাহেই এক দাঁতাল শুঁড়ে পেঁচিয়ে আছড়ে মেরেছে এক যুবককে। আবার এর মধ্যে বেশ কয়েকবার ভাল্লুক দেখা যায় জলপাইগুড়ির মেটেলি ব্লকের ইংডং চা-বাগান এলাকায়। এই ঘটনাতেও প্রাণহানি ঘটেছিল।

ডুয়ার্সের মালবাজার, মাদারিহাট, বক্সা সহ বেশ কয়েকটি এলাকায় ভাল্লুকের হামলা হয়েছে। একইভাবে জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে পড়ছে বাইসনও। তাতেও প্রাণসংশয়ের সম্ভাবনা থেকে যাচ্ছে। তাই অপ্রীতিকর ঘটনা এড়াতে ভাল্লুক ও বাইসনের গলায় রেডিওকলার পরানোর উদ্যোগ নিতে চলেছে বন দফতর।

একটি বেসরকারি জার্মান সংস্থার সহযোগিতায় এই প্রক্রিয়াটি শুরু হতে চলেছে। গরুমারা, কার্শিয়াং ও জলপাইগুড়ির বনকর্মীদের নিয়ে দুদিনের কর্মশালা শুরু হয়েছে মূর্তিতে। কীভাবে ভাল্লুক বা বাইসনকে ঘুমপাড়ানি গুলির সাহায্যে অচৈতন্য করে গলায় রেডিও কলার পরানো হবে, সেবিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *