আজ খবর ডেস্ক:
Satyajit Ray এই শহরের আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে টুকরো ইতিহাস। ব্রিটিশ ভারতের একদা রাজধানী, এখনও এমন কিছু স্মৃতি সযত্নে ধরে রেখেছে, যা দেখতে ভিড় জমান অনেকেই।
যেমন, সত্যজিৎ (Satyajit Ray) স্মরণে কলকাতা ভ্রমণ (Kolkata Heritage Tour)। ফেলুদার স্মৃতি রয়েছে, এমন সব ঐতিহাসিক জায়গা ঘুরে দেখা হল শনিবার।

‘দ্য বেঙ্গল চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’ (BCC&I)-এর উদ্যোগে অভিনব কায়দায় ফেলুদাকে (Feluda) স্মরণ করা হল। শহরের বুকে সত্যজিৎ রায়ের স্মৃতি বিজড়িত জায়গাগুলি ফের দেখে নেওয়া হয় এদিন। Satyajit Ray

যাত্রার শুরু হয় কলকাতার বিশপ লেফ্রয় রোডে (Bishop Lefroy Road) সত্যজিৎ রায়ের বাড়ি থেকে। ‘হেরিটেজ সিটি ট্যুর’-এ সামিল হয়েছিলেন বৈশালী ডালমিয়াও (Baishali Dalmiya)।

তবে ব্যস্ততার কারণে এই ‘হেরিটেজ সিটি ট্যুর’-এ থাকতে পারেননি সত্যজিৎ পুত্র সন্দীপ রায় (Sandip Ray)। যদিও এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তিনি।
‘ইন্ডিয়ান মিউজিয়াম’, ‘মার্বেল প্লেস’, ‘এথোনিয়াম ইনস্টিটিউশন’ হয়ে গাড়ি আসে সত্যজিৎ রায়ের বাড়িতে। সেখানে তাঁর ছেলে সন্দীপ রায়কে সম্বর্ধনা দেওয়া হয় এবং তারপর ‘ফেলুদা দ্য নস্টালজিয়া’ শীর্ষক একটি পতাকা উত্তোলন করেন তিনি। সত্যজিৎ রায়ের ৩ নম্বর লেক টেম্পল রোডের বাড়িটি ও ঘুরে দেখেন সদস্যরা।

এই প্রসঙ্গে সন্দীপ রায় বলেন, “৩ নম্বর লেক টেম্পল রোডের বাড়িতে ফেলুদার প্রথম গল্প লেখা হয় । তাই এই জায়গাটা যেন দেখা হয় তার জন্য আর্জি জানিয়েছিলাম আমি ৷ এই উদ্যোগে আমি খুশি। খুব শীঘ্রই পর্দায় আবার আসবে ফেলুদা৷”

বৈশালি ডালমিয়া বলেন, “সত্যজিৎ রায়ের প্রতি আমাদের যে শ্রদ্ধা, সম্মান তা আরও একবার এভাবে আমরা প্রকাশ করলাম। তিনি যেসব জায়গায় যেতে ভালোবাসতেন সেই সব জায়গাগুলোর বর্তমান অবস্থা আমরা ঘুরে দেখলাম। তাঁর পছন্দের খাবারগুলো উপভোগ করলাম আমরা।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *