আজ খবর ডেস্ক:
Saraswati Puja 2023 প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে (Presidency University) সরস্বতী পুজো হবে কী হবে না, তা নিয়ে বিস্তার জল ঘোলা হয়েছে গত কয়েক দিন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিল, ক্যাম্পাসের ভেতরে অতীতে কোনরকম পুজো হয়নি। কারণ, এই ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পড়ুয়াদের জন্য ধর্মনিরপেক্ষ (Secular)। বিভিন্ন সম্প্রদায়ের ছাত্র-ছাত্রী এখানে পড়তে আসেন। অধ্যাপক অশিক্ষক কর্মচারীদের মধ্যেও নানান সম্প্রদায়ের মানুষ রয়েছেন। মূলত এই যুক্তিতে ক্যাম্পাসে সরস্বতী পুজোর অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এবার সেই ধর্মনিরপেক্ষতাকে থিম (Theme) করে সরস্বতী পুজো (Saraswati Puja) করছে তৃণমূল ছাত্র পরিষদ (TMCP)। ২৬শে জানুয়ারি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের বাইরে হবে বাগদেবীর আরাধনা। পুজোর থিম, ‘দেশ সেক্যুলার, প্রেসিডেন্সি সেক্যুলার’।

সেইসঙ্গে সর্বধর্ম সমন্বয়ে পুজোর পরিকল্পনা নিয়েছে রাজ্যের শাসকদলের ছাত্র ফ্রন্ট। প্রেসিডেন্সির এক প্রাক্তনী, রাজন্যা হালদার পুজোয় পৌরহিত্য করবেন।
টিএমসিপি সূত্রে খবর, সর্বধর্ম সমন্বয়ের প্রতীক হিসেবে মূর্তির চারপাশে থাকবে বিভিন্ন ধর্মের প্রতীক। পিছনে থাকবে জাতীয় পতাকা। প্রতিমা হবে ডাকের সাজের। তৃণমূল ছাত্র পরিষদের তরফে একটি টুইট করে জানানো হয়েছে, যেহেতু ২৬শে জানুয়ারি ভারত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করেছিল এবং এই বছর সাধারণতন্ত্র দিবসেই সরস্বতী পুজো পড়েছে, তাই প্রতিমার সঙ্গে থাকবে জাতীয় পতাকা। Saraswati Puja 2023

দিন কয়েক আগেই সরস্বতী পুজোকে কেন্দ্র করেই সংবাদ শিরোনামে উঠে আসে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। তৃণমূল ছাত্র পরিষদের অভিযোগ, ধর্মনিরপেক্ষতার কথা বলে ক্যাম্পাসে পুজো করার অনুমতি দেওয়া হয়নি তাদের। তাই তারা সেই ‘সেক্যুলার’ বিষয়টিকেই থিমের মাধ্যমে তুলে ধরছেন পুজোয়।


পাশাপাশি রাজনৈতিকভাবে ভিন্ন মেরুতে অবস্থানকারী এসএফআই (SFI) ও আইসি’র (IC) সদস্যদেরও আমন্ত্রণ জানানো হচ্ছে। আমন্ত্রিত প্রেসিডেন্সির প্রাক্তনীরাও। ডিরোজিও পন্থী প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মূর্তিপূজায় বিশ্বাসী নন। তাই অতীতে ক্যাম্পাসে সরস্বতী পুজো হয়নি। এবার ক্যাম্পাসের ভেতরে না হলেও মূল ফটকের বাইরে প্রথা ভাঙছে তৃণমূল ছাত্র পরিষদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *