আজ খবর ডেস্ক:
SSC New Year চাকরির দাবিতে দিনের পর দিন রাস্তায় কাটাচ্ছেন ওরা। পথেই করছে দিন-রাত,
উৎসব-পার্বণ। এমনকী, বছরের শেষ আর শুরুর দিন ও। পরিবারের থেকে দূরে, একটা চাকরির অপেক্ষায় জীবন কাটছে এই চাকরি প্রার্থীদের।
আদালত (Calcutta High Court) রায় দিলেও হাতে মেলেনি নিয়োগপত্র। কেউ প্রাইমারি টেট উত্তীর্ণ, কারওর নাম রয়েছে নবম-দশম-একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের তালিকায় (SLST)। SSC New Year
বঞ্চিত এসএসসির (SSC Group C /D) গ্রুপ সি ও গ্রুপ ডির চাকরিপ্রার্থীরাও। কেউ গান্ধীমূর্তির পাদদেশে, কেউ মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে আন্দোলন, ধর্ণা চালিয়ে যাচ্ছেন।

নতুন বছরের প্রথম দিন ধর্মতলায় যোগ্য অথচ বঞ্চিত চাকরিপ্রার্থীদের আন্দোলন মঞ্চে সিপিআই(এম) (CPIM) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md. Selim), রাজ্য কমিটির সদস্য ইন্দ্রজিৎ ঘোষ সহ নেতৃত্ব দীর্ঘ সময় কাটালেন চাকরিপ্রার্থীদের সঙ্গে।
প্রসঙ্গত, গত ২৫শে ডিসেম্বর অর্থাৎ বড়দিনেও দুপুরে এখানেই চাকরিপ্রার্থীদের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছিলেন সিপিআইএম রাজ্য সম্পাদক।


শুধু বছরের শেষ দিনগুলোই নয়, দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, এমনকী দীপাবলিও কেটেছে ধর্ণা মঞ্চেই। সেখানেই হয়েছে অষ্টমীর অঞ্জলি, কোজাগরী লক্ষ্মীপুজো, কালীপুজোর দিন কালীবেশে নাটক।
এই মঞ্চে পালিত হয় ভাইফোঁটাও (Bhaiphonta of SSC Job Seekers)।

এদিন চাকরি প্রার্থীরা বলেন, “চারদিকে বর্ষবরণের উৎসব চলছে। আমাদের বর্ষবরণ হল ধর্মতলার আন্দোলন মঞ্চে।”
মঞ্চে বসেই সংবাদমাধ্যমের সামনে মহ. সেলিম অভিযোগ করেন, প্রচুর শূন্যপদ ফাঁকা থাকলেও নিয়োগ করছে না রাজ্য সরকার। এর পেছনে রয়েছে অন্য অভিসন্ধি। তিনি প্রমোটিংয়ের প্রসঙ্গ ও তোলেন এ দিন।
সিপিআইএম নেতৃত্বের অভিযোগ, “পশ্চিমবঙ্গে স্কুল গুলিতে শিক্ষকের শূন্য পদ সাড়ে তিন লক্ষের বেশি।
আমাদের দাবি, সমস্ত শূন্যপদের স্বচ্ছতার সাথে মেধার ভিত্তিতে দ্রুত নিয়োগ করতে হবে।
অযোগ্যদের জেলে ভরো যোগ্যদের নিয়োগ চাই।
চাই নিউ নোটিফিকেশন।”
জানুয়ারি মাসে কলকাতায় বড় আন্দোলনের ঘোষণা করেছেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *