আজ খবর ডেস্ক:
Cinema Hall Food মাল্টিপ্লেক্স (Multiplex) চালু হওয়ার পর থেকেই দেশ জুড়ে শুরু হয়েছিল বিতর্ক।
মাল্টিপ্লেক্স মালিকরা কমপ্লেক্সের ভিতরে থাকা দোকান থেকে খাদ্য, পানীয় কেনা বাধ্যতামূলক করে দিয়েছেন অনেকদিন আগেই। এমনকী, বাইরে থেকে এক বোতল পানীয় জল নিয়েও প্রেক্ষাগৃহে ঢোকা যায় না। সাধারণ দর্শকের মধ্যে এই বিষয়ে ক্ষোভ থাকলেও এই নিয়মের অন্যথা হয়নি।


জম্মু কাশ্মীর হাইকোর্ট (Jammu & Kashmir High Court) মালিকদের সিদ্ধান্ত খারিজ করে দিয়ে ক্রেতা হিসাবে দর্শকের অধিকারে সিলমোহর দেয়। পাল্টা মালিকরা সুপ্রিমকোর্টের দারস্থ্য হয়েছিলেন। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud) এবং বিচারপতি পি এস নরসিমহার (PS Narasimha) ডিভিশন বেঞ্চ যে রায় দিল তা অবশ্য মালিকদের পক্ষেই গেল। Cinema Hall Food

সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, সিনেমাহলগুলি তাদের মালিকের ব্যক্তিগত সম্পত্তি। তাই সিনেমা হলের মধ্যে খাদ্য পানীয় বিক্রির জন্য বিশেষ নিয়ম ও শর্তাবলী লাগু করতে পারেন সিনেমাহলের মালিকরা। এমনই রায় দিলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে গঠিত বেঞ্চ। শুনানির সময় বিচারপতি চন্দ্রচূড় সাফ জানান, সিনেমাগুলি মালিকদের ব্যক্তিগত সম্পত্তি হওয়ার কারণে মালিকের সম্পূর্ণ অধিকার আছে হলের মধ্যে বিশেষ নিষেধাজ্ঞা জারি করার অথবা হলের মধ্যে বিশেষ শর্ত জারি করার সিদ্ধান্ত নেওয়ার। কেউ যদি সিনেমা হলের মধ্যে খাবার বা পানীয় নিয়ে খেতে চান তাতে মালিকের আপত্তি করার সম্পূর্ণ অধিকার আছে।


ওই খাবার খেয়ে যদি ব্যক্তি চেয়ারে হাত মুছে অকারণে জিনিসটি নষ্ট করার চেষ্টা করেন তবে তা বাধা দেবার সম্পূর্ণ অধিকার আছে সিনেমাহলের মালিকদের।
এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও বলেন, “স্বাস্থ্যকর পানীয় জল এখন প্রত্যেক জায়গাতেই বিনামূল্যে পাওয়া যায়। শিশুদের জন্যও খাবারের অনুমতি দেওয়া হয় হলের মধ্যে। কিন্তু প্রত্যেক দর্শক হলের মধ্যে খাবার নিয়ে ঢোকার অনুমতি পাবেন না।”

২০১৮ সালে এক থিয়েটারের মালিক এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের গিয়েছিলেন। অবশেষে এই নির্দেশকে পুরোপুরি প্রত্যাখ্যান করলো শীর্ষ আদালত। শীর্ষ আদালতের দাবি, হাইকোর্ট এমন নির্দেশ দিয়ে তার এক্তিয়ার অতিক্রম করেছে। যদিও বাইরের খাবারের তুলনায় মাল্টিপ্লেক্সের ভিতরে যে খাবার এবং পানীয় বিক্রি হয় তার দাম অনেকটাই বেশি। সাধারণ দর্শকদের ক্ষেত্রে এটি অবশ্যই একটি সমস্যার কারণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *