আজ খবর ডেস্ক:
পূর্বাভাস আগেই ছিল। ক্রমশ কমবে শীত। হাওয়া অফিসের ঘোষণা মত কলকাতার (Kolkata Temperature) তাপমাত্রা বাড়ল দুই ডিগ্রি। শনি, রবিবার আরও এক থেকে দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আলিপুর (Alipore Weather Office)।
শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি ছাড়িয়ে যাবে। সোম ও মঙ্গলবার সামান্য তাপমাত্রা কমতে পারে। আজ ও কাল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় ঘন কুয়াশা থাকবে। ঘন কুয়াশার সঙ্গে সেভাবে রোদের দেখা না মেলার সম্ভাবনা মুর্শিদাবাদ, নদীয়া সহ্য দক্ষিণ বঙ্গের জেলাগুলোতে। সপ্তাহান্তে দার্জিলিঙে হাল্কা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আজ মূলত পরিষ্কার আকাশ থাকবে। সকালে হাল্কা কুয়াশা। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবার তাপমাত্রা আরও বাড়বে। সকাল-সন্ধেয় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় ঠান্ডা অনেকটাই কম থাকবে। এদিন সকালে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াদের কাছাকাছি থাকলেও গতকাল এই তাপমাত্রা ছিল ১২.৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৯৬ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে।
এদিকে শীত কমা আর কুয়াশা বাড়ার সঙ্গে সঙ্গেই দেশজুড়ে একলাফে বাতিল হয়েছে অসংখ্য ট্রেন। শুক্রবার দেশজুড়ে ৩০৭ টি ট্রেন বাতিল করা হয়েছে। যে তালিকায় এক্সপ্রেস, লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন আছে। শুধু তাই নয়, কুয়াশার জেরে একাধিক ট্রেন নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা দেরিতে চলছে।

পশ্চিমবঙ্গে কোন কোন ট্রেন বাতিল থাকছে?
শুক্রবার ০৮০৬৯ সাঁতরাগাছি-ঝাড়গ্রাম মেমু স্পেশাল, ০৮০৭০ ঝাড়গ্রাম-সাঁতরাগাছি মেমু স্পেশাল ০৮০১৩ টাটা-চক্রধরপুর প্যাসেঞ্জার স্পেশাল, ০৮০১৪ চক্রধরপুর-টাটা প্যাসেঞ্জার স্পেশাল, ১২৮৯৫ শালিমার-পুরী সুপারফাস্ট সাপ্তাহিক এক্সপ্রেস, ৩৬০১১ হাওড়া-বারুইপাড়া লোকাল, ৩৬০৩১ হাওড়া-চন্দনপুর লোকাল, ৩৬৮২৯ হাওড়া-বর্ধমান কর্ড লাইন, ৩৭৩২৭ হাওড়া-তারকেশ্বর লোকালের মত একগুচ্ছ লোকাল, প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেন বাতিল হয়েছে।

পূর্ব রেলে (Eastern Railway) দেরিতে চলছে একাধিক এক্সপ্রেস ট্রেন।
ঘন কুয়াশার কারণে একাধিক উত্তর ভারতগামী ট্রেন (Trains for North India) দেরিতে ছেড়েছে বলে জানিয়েছে পূর্ব রেল। ডাউন ট্রেন দেরিতে আসায় ১২৯৮৭ হাওড়া-আজমেঢ় এক্সপ্রেস, ১২৩১১ হাওড়া-কালকা নেতাজি এক্সপ্রেস, ১৩৪১৩ মালদা টাউন-দিল্লি ফরাক্কা এক্সপ্রেস এবং ১২৯৪২ আসানসোল-ভাবনগর পরশনাথ এক্সপ্রেসের মত ট্রেন নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা পর ছেড়েছে।

শুক্রবার নির্ধারিত সময়ের ১০ ঘণ্টা পরে হাওড়া (Howrah) থেকে ১২৩০৩ হাওড়া-নয়াদিল্লি পূর্বা এক্সপ্রেসের (Purba Express) ছাড়ার নির্ধারিত সময় হল সকাল ৮ টা, তা সন্ধ্যা ৬ টায় ছাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *