আজ খবর ডেস্ক:
Vehicle GPS সব সরকারি বাণিজ্যিক যান বাহনে নিয়ন্ত্রণ রাখতে নতুন প্রকল্প রাজ্য সরকারের। এর ফলে যাবতীয় সরকারি যান বাহনের গতিবিধি পরিবহণ দপ্তরের (Transport Department) নজরদারিতে থাকবে। এতদিন শুধুমাত্র এসি বাসের (AC Bus) ক্ষেত্রে জিপিএস ট্র্যাকার (GPS Tracker) ব্যবহার করা হয়েছে।


এ বার ট্র্যাকার বসানো হবে পশ্চিমবঙ্গের সব যানবাহনে।
ভেহিকল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (VLTD) পদ্ধতি চালু করতে সিম কার্ড বসানো হবে গাড়িতে। ঠিক যেমন মোবাইলে জোড়া সিম লাগানো হয়, সেভাবেই গাড়িতেও সিম কার্ড লাগিয়ে গাড়ির গতিবিধি জানার ব্যবস্থা করা হচ্ছে। Vehicle GPS

পরিবহণ দপ্তরের দাবি, নতুন এই পদ্ধতি চালু হয়ে গেলে যাত্রী সুরক্ষার ক্ষেত্রে বড়সড় পদক্ষেপ হবে। এই নতুন পরিষেবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগামী ৯ই জানুয়ারি কলকাতায় আলিপুরের পরিবহণ দপ্তরের মাল্টিলেভেল পার্কিং প্লেসে এই নতুন পরিষেবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।


অনুষ্ঠানে থাকবেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল ও পরিবহণ সচিব বিনোদ কুমার। পরিবহণ দপ্তর সূত্রে খবর, নতুন এই পরিষেবা চালু হলে যাত্রী নিরাপত্তা (Passenger Security) ও যাত্রিবাহী গাড়ির গতিবিধি নিয়ন্ত্রণ করা প্রশাসনের পক্ষে সুবিধাজনক হবে।

ভিএলটিডি পরিষেবা চালু করতে যে জোড়া সিম কার্ডের ব্যবহার করা হবে, তার একটি কাজ করলেই পদ্ধতি চালু করা যাবে। কারণ, একটি মাত্র সিম কার্ড কাজ করলেই গাড়ির গতিবিধি প্রশাসনের নজরে থাকবে।
কিন্তু কোনও কারণে একটি সিম কার্ড কাজ না করলে অপরটি সেই কাজ শুরু করে দেবে। তবে মোবাইলের সিম কার্ডের সঙ্গে গাড়ির সিমের কিছু তফাত রয়েছে। ইতিমধ্যে ১২টি বেসরকারি সংস্থাকে এই কাজ করার বরাত দিয়েছে পরিবহণ দপ্তর। বেশ কিছু গাড়িতে ভিএলটিডি লাগানোর কাজ ও সম্পন্ন হয়েছে।


প্রসঙ্গত, মাস খানেক আগে বাণিজ্যিক গাড়িতে ভিএলটিডি লাগানোর বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল পরিবহণ দপ্তর। প্রথমে চলতি বছরের মধ্যেই এই নতুন প্রযুক্তিটি গাড়িতে লাগানোর নির্দেশ দিলেও, সম্প্রতি আরও একটি নির্দেশিকা জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাত্রী ও পণ্যবাহী গাড়িতে ১লা ডিসেম্বর থেকে ‘ভেহিকল লোকেশন ট্র্যাকিং ডিভাইস’ বসানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু উপযুক্ত পরিকাঠামোর অভাবে ১ লা এপ্রিল থেকে ভিএলটিডি ব্যবস্থা কার্যকর করতে হবে। ৩১শে মার্চের মধ্যে বেসরকারি গাড়ির মালিকদের এই ডিভাইসটি নিজেদের গাড়িতে বসাতে হবে।


নতুন এই সিদ্ধান্তটি কার্যকর না হওয়া পর্যন্ত শর্তসাপেক্ষে গাড়ির ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ (CF) দেওয়া হবে। সঙ্গে যত দিন না গাড়িতে ভিএলটিডি লাগানো হচ্ছে, তত দিন দৈনিক ৫০ টাকা করে জরিমানা করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *