আজ খবর ডেস্ক:
Chinese App রিপোর্ট বলছে, প্রায় ২৮৮ টি চিনা অ্যাপ (Chinese App) ঘিরে ৬ মাস আগে থেকেই নজরদারি শুরু করেছিল ভারত সরকার (Government of India)। একাধিক অভিযোগ রয়েছে এই অ্যাপগুলোর বিরুদ্ধে। এমনকী এই অভিযোগ ও রয়েছে যে, ভারতের বহু নাগরিকের ব্যক্তিগত তথ্য এই সব অ্যাপের মাধ্যমে বিদেশে চলে যাচ্ছে।
তাই ফের চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক (Digital Strike) ভারতের। দেশ জুড়ে ঋণ দানকারী একাধিক অ্যাপের অবৈধ কার্যকলাপ রুখতে কেন্দ্র ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে। Chinese App

ইতিমধ্যেই চিনের (China) ২৩০ টি অ্যাপ ‘ব্লক’করার ঘোষণা করেছে ভারত (India)। যে অ্যাপগুলি ‘ব্লক’ করা হয়েছে, তার মধ্যে ১৩৮ টি বেটিং অ্যাপ (Betting App) ও ৯৪ টি ঋণদানকারী অ্যাপ (Loan app)।
কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ‘জরুরিকালীন’ ভিত্তিতে ‘এখনই’ এই সমস্ত অ্যাপ নিষিদ্ধ ঘোষিত হচ্ছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের (Union Home Ministry) কাছ থেকে বেশ কিছু তথ্য পেতেই কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক এই অ্যাপ নিষিদ্ধ করাল নির্দেশ জারি করে।

এই অ্যাপগুলির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৬৯ আইটি অ্যাক্টের ধারায় অভিযোগ রয়েছে। সেই আইন ভঙ্গ করায় অভিযোগ দায়ের হয়েছে যে ভারতের সার্বভৌমত্ব ও ঐক্য বিপন্ন হচ্ছে এইসব অ্যাপের কারণে।

এই সমস্ত অ্যাপ থেকে ঋণ নিয়ে যাঁরা হয়রানির শিকার হয়েছেন, তাঁদের অভিযোগের ওপর ভিত্তি করে পদক্ষেপ নেয় প্রশাসন। অ্যাপের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে নেওয়া হয় ব্যবস্থা। অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানায় এই অ্যাপ ঘিরে একাধিক আত্মহত্যার ঘটনার পর থেকেই সজাগ হয় স্থানীয় প্রশাসন। দেখা যায়, ঋণের অনাদায়ে বহু গ্রাহককে তাঁদের ছবি ‘কাটাছেড়া’ করে অশ্লীলভাবে ছড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়। এই সমস্ত ঘটনার তদন্ত ৬ মাস আগে শুরু হয়। তারপরই কেন্দ্রের এই সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *