আজ খবর ডেস্ক:
Adenovirus ক্রমশ প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ বাড়াচ্ছে অ্যাডেনোভাইরাস (Adenovirus)। অনেকেরই আশঙ্কা, করোনার (Corona Virus) মত পরিস্থিতি তৈরি হতে পারে। শিশুদের নিয়ে আশঙ্কা বাড়ছে। ফের এই ভাইরাসের জেরে প্রাণ হারাল রাজ্যের দুই শিশু।

কলকাতার B C Roy Hospital এ মৃত্যু। মৃত্যু হলো Howrah র Udaynarayanpur এর ৯ মাসের শিশুর। জ্বর হওয়ায় ২রা ফেব্রুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করেন স্বপন রায় এবং লক্ষ্মী রায়। ১১ই ফেব্রুয়ারি মেয়েটিকে ছেড়ে দেওয়া হলেও জ্বর না কমায় ১৯ তারিখ ফের বিসি রায় শিশু হাসপাতালে ভর্তি করা হয় শিশুটিকে।

শনিবার রাতে মৃত্যু হয় শিশুর। মৃত্যুর কারণ হিসেবে অ্যাডেনো ভাইরাস আক্রান্ত বলে উল্লেখ করা হয়েছে ডেথ সার্টিফিকেটে (Death Certificate)। পরিবারের অভিযোগ, শনিবার শিশুর শারীরিক অবস্থার অবনতি হলেও বেড না থাকায় তাকে আইসিইউতে দেওয়া যায়নি। যদিও এই নিয়ে কোনও মন্তব্য করেনি হাসপাতাল।

প্রতীকী ছবি

অন্যদিকে, রবিবার ভোরে কলকাতা মেডিক্যাল কলেজে (Calcutta Medical College) একটি দেড় বছরের শিশুর মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ অ্যাডেনোভাইরাস। শিশুটি কল্যাণীর বাসিন্দা। বেশ কয়েকদিন ধরে জ্বর-সর্দি-কাশিতে ভুগছিল। প্রথমে কল্যাণী মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছিল। পরে তাকে কলকাতা মেডিক্যাল কলেজে রেফার করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শিশুটির।

চিকিৎসকদের মতে, যে শিশুদের বয়স দু’বছরের কম, তাদের ক্ষেত্রে বিপদের সম্ভাবনা বেশি। বয়স এক বছরের কম হলে ঝুঁকি আরও বেশি। এই বয়সের শিশুদের ভীষণ সাবধানে রাখতে হবে। বড়দের কারও জ্বর-সর্দি-কাশি, গলাব্যথা হলে অবশ্যই বাচ্চাদের থেকে দূরে থাকতে হবে। কারণ, বড়দের থেকেই এই সংক্রমণ শিশুদের মধ্যে ছড়াচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *