আজ খবর ডেস্ক:
আর কয়েকদিন পরেই ২১শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day)। তার আগেই বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার (Classical language) সম্মান দেওয়ার দাবি জানিয়ে কেন্দ্রের কাছে আবেদন করল পশ্চিমবঙ্গ সরকার।


বস্তুত তামিল, ওড়িয়া সহ দেশের একাধিক ভাষাকে আগেই ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। এবার বাংলা ভাষাকেও সেই সম্মান দেওয়া হোক, এই দাবিতে একটি তথ্যবহুল প্রেজেন্টেশন বানিয়ে কেন্দ্রকে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্যের তরফে। International Mother language Day

রাজ্যের প্রাথমিক স্কুলগুলির রাজ্য স্পোর্টস উদ্বোধন করতে এসে শনিবার একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।


এদিন স্পোর্টসের উদ্বোধনের অনুষ্ঠানে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে রীতিমত ক্ষোভ ছিল শিক্ষা মন্ত্রীর গলায়।
তাঁর অভিযোগ, বারবার আবেদন করা সত্ত্বেও কেন্দ্রের তরফে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হয়নি। অথচ তামিল, তেলেগু, মালয়ালম এমনকী ওড়িয়া ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিয়েছে কেন্দ্র।

ব্রাত্য বলেন, “আমার বাংলা ভাষাও ধ্রুপদী। আমাদের বাংলা সাহিত্য ঘাটলে ১১০০, ১২০০ শতাব্দী থেকে তার ইতিহাস পাওয়া যাবে। তাই আমরা ফের নতুন করে প্রেজেন্টেশন তৈরী করে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠাচ্ছি। আশা করছি দ্রুত ফল পাব”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *