আজ খবর ডেস্ক:
Dipa karmakar ban for doping রীতিমত কড়া শাস্তি জুটল বাঙালি কন্যার।
ডোপ পরীক্ষায় (Dope Test) ব্যর্থ হওয়ায় কড়া শাস্তি পেলেন বাঙালি জিমন্যাস্ট (Gymnast) দীপা কর্মকার (Dipa Karmakar)। ২১ মাস নির্বাসনের এই শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (ITA)।
যদিও আইটিএ এখন দীপাকে নির্বাসিত করেছে, কিন্তু দীপার শাস্তি কার্যকর হয়েছে ২০২১ সালের অক্টোবর মাস থেকে। কোনও খেলায় অংশ নিতে পারেন নি দীপা। ২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত ভারতের (India) হয়ে আন্তর্জাতিক স্তরে কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না দীপা।

আইটিএ জানিয়েছে, দীপার শরীরে হাইজিনামিন (Higenamine) মিলেছিল। ২০২১ সালে ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি জিমন্যাস্টিক (FIG) দীপার শরীরে এই নিষিদ্ধ ড্রাগ পেয়েছিল। তাই ২০২১ সালের ১১ অক্টোবর থেকে নির্বাসিত করা হয় দীপাকে। পরে আইটিএ দীপার নমুনা পরীক্ষা করেছে। সেখানেও দীপার নমুনায় হাইজিনামিন পেয়েছে তারা। এই পদার্থ ফুসফুসে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। কর্তৃপক্ষের অভিযোগ, এর ফলে প্রতিযোগিতায় বাড়তি সুবিধা পেয়েছেন দীপা। Dipa karmakar ban for doping


তবে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি আরও জানিয়েছে, যে হেতু ইতিমধ্যেই ১৬ মাস নির্বাসনের শাস্তি কাটিয়েছেন দীপা, তাই তাঁকে আর পাঁচ মাস শাস্তি কাটাতে হবে।

২০১৬ সালের রিও অলিম্পিক্সে (Rio Olympics) একটুর জন্য ব্রোঞ্জ পদক (Bronze Medal) জিততে পারেননি দীপা। তার পরে দীর্ঘ দিন চোটে ভুগেছেন। চোট সারার পরে নির্বাসনের শাস্তি পেয়েছেন। সেই কারণে, শেষ ছ’টি বিশ্ব চ্যালেঞ্জ কাপ সিরিজ়ের মধ্যে তিনটিতে খেলতে পারবেন না তিনি। প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য এই প্রতিযোগিতাগুলি খুব গুরুত্বপূর্ণ। তাই বাকি তিনটি প্রতিযোগিতায় নিজের সেরাটা দিতে হবে দীপাকে।


তবে তার মধ্যেই আশার আলো বাঙালি জিমন্যাস্টের জন্য। ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সের আগে তাঁর নির্বাসনের শাস্তি উঠে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *