আজ খবর ডেস্ক:
Gautam Adani মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই বিপাকে আদানি গোষ্ঠী (Adani Group)। হু হু করে পড়েছে সংস্থার শেয়াদের দাম। বিরোধীদের অভিযোগ, আদানি গ্রুপের কাছে জীবন বিমা নিগম (LIC) ও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) বিপুল বিনিয়োগের পিছনে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের (government) হাত আছে। দুই সরকারি সংস্থাকে সরকার বাধ্য করেছে, প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ এই শিল্পপতির সংস্থায় বিনিয়োগ করতে। অভিযোগের তদন্তে সংসদের যৌথ কমিটি গড়ার দাবি জানিয়েছে তারা। Gautam Adani

এদিকে পরিস্থিতি যতই ঘোরানো হচ্ছে, ততই গৌতম মাদানীর (Gautam Adani) সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে গেরুয়া শিবির।
এদিন যেমন বিরোধীদের যাবতীয় অভিযোগ ওড়ালেন অর্থমন্ত্রী নির্মলা সীতরমন (Nirmala Sitharaman)।


একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে নির্মলা বলেছেন, “অর্থমন্ত্রী হিসাবে এটা আমার কাজের মধ্যে পড়ে না, আর্থিক প্রতিষ্ঠানকে বিনিয়োগের ব্যাপারে প্রতি সপ্তাহে পরামর্শ দেওয়া। আমি কখনই এমন ভূমিকা পালন করি না। SBI, LIC প্রকাশ্যে বিবৃতি দিয়ে জানিয়েছে তাদের আর্থিক অবস্থা কেমন। এই দুই প্রতিষ্ঠানের লাভের অঙ্ক কাগজে ছাপা হয়েছে।”
এই সব কথার মধ্য দিয়ে অর্থমন্ত্রী একদিকে যেমন আদানি গোষ্ঠীর শেয়ার কেলেঙ্কারি নিয়ে বিরোধীদের অভিযোগের জবাব দিয়েছেন, অন্যদিকে কেন্দ্রের দায় ঝেড়ে ফেলেছেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে আবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকারের সিদ্ধান্ত ঘিরে এই জল্পনা দ্বিগুণ হয়েছে। সোমবার ইউপি সরকার পরিচালিত একটি বিদ্যুৎ বণ্টন সংস্থা ৫৪০০ কোটি টাকার বরাত বাতিল করে দিয়েছে।


উত্তরপ্রদেশে বিদ্যুৎ বণ্টনের চারটি কোম্পানি আছে। এরমধ্য মধ্যাঞ্চল বিদ্যুৎ বণ্টন কোম্পানি আদানিদের একটি সংস্থাকে কয়েক লাখ স্মার্ট মিটার সরবরাহের বরাত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সব মিলিয়ে মিটার কিনতে ব্যয় করার কথা ২৫ হাজার কোটি টাকা। টেন্ডারে আদানিদের দেওয়া রেট ছিল সর্বনিম্ন। তবু তাদের বরাত শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে। কারণ, অর্ডার চূড়ান্ত করার আগে রাজ্য সরকারের টনক নড়েছে যে মিটার পিছু আদানিরা চার হাজার টাকা বেশি নিচ্ছে।
ফলে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে, লোকসভা নির্বাচনের আগে কি আদানি গোষ্ঠীকে ঝেড়ে ফেলতে চাইছে বিজেপি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *