আজ খবর ডেস্ক:
Egg Quality সুস্থ সন্তান কে না চায়? তবে তার জন্য প্রথম থেকেই ডিম্বাণুর (Ovum) স্বাস্থ্য ঠিক রাখা দরকার। Egg Quality
মহিলাদের ডিম্বাশয়ে (Ovary) স্বাস্থ্যকর ডিম্বাণুগুলি নিয়মিত ঋতুস্রাবের (Menstruation) রুটিন, ভবিষ্যতে প্রজনন উর্বরতা এবং তার গর্ভধারণের ক্ষমতা নির্ধারণ করে। ইদানিং অনেক দম্পতির ক্ষেত্রেই বাচ্চা হতে দেরি বা সমস্যা দেখা যায়। দেরিতে বিয়ে, ব্যস্ত জীবন, দূষণ, বাজে লাইফস্টাইল এর জন্য দায়ী। তাই রোজকার পাতে থাক এই খাবার গুলো।

১) Avocado:
অ্যাভোকাডো খাওয়া খুবই উপকারী। এটি একটি সুপারফুড। অ্যাভোকাডোতে থাকা উচ্চ ফ্যাটযুক্ত উপাদান ডিম্বাণুর স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। এতে মনোস্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য প্রয়োজনীয় একটি ভাল ফ্যাট) বেশি থাকে, যা ভাল প্রজনন স্বাস্থ্য বজায় রাখে।

২) Masoor Dal:
শরীরে আয়রনের (Iron) অভাব ডিম্বস্ফোটনের সমস্যা তৈরি করতে পারে। মুসুর ডাল উর্বরতার জন্য প্রয়োজনীয় আয়রন, অন্যান্য ভিটামিন ও খনিজগুলির সমৃদ্ধ উৎস। সন্তান ধারণ করার সময় ডায়েটে মুসুর ডাল উপকারী।

৩) Dry Fruits:
শুকনো ফল এবং বাদাম প্রোটিন, ভিটামিন ও খনিজগুলির একটি দুর্দান্ত উৎস। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলিকে অনেক দূরে রাখে এবং আরও ভাল ডিম্বাণু উৎপাদন করতে সাহায্য করে।

৪) Til:
তিলের বীজে জিঙ্কের পরিমাণ বেশি এবং ডিম্বাণুর সবচেয়ে ভাল স্বাস্থ্যের জন্য দায়ী হরমোন (Hormone) তৈরিতে সহায়তা করে।

৫) Green Vegetables:
সবুজ শাকসবজিতে ফোলেট, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং ভিটামিন এ বেশি থাকে। প্রতিদিন ডায়েটে কমপক্ষে দুটি সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

৬) Ginger:
আদাও একটি সুপারফুড। আদায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান শরীরের রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে তোলে। ঋতুচক্রকে নিয়মিত করতেও এটি কার্যকরী। রান্নায় দেওয়ার পাশাপাশি ডায়েটে আদা অন্তর্ভুক্ত করার অন্যতম সেরা উপায় হল আদা-চা পান করা।

৭) Water:
জল কোনও খাদ্য নয়, তবে ডিম্বাণুর স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় উপাদান। দিনে ৮ গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন। তবে একেক জনের শরীরে জলের প্রয়োজনীয়তা একেক ধরনের। এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *