আজ খবর ডেস্ক:
গত রবিবার, অর্থাৎ ২৯শে জানুয়ারি ব্লুমফন্টেইনে ইংল্যান্ড (England) বনাম দক্ষিণ আফ্রিকার (South Africa) দ্বিতীয় ওয়ানডে চলাকালীন আইসিসির (ICC) আচরণবিধির লেভেল ১ লঙ্ঘনের অভিযোগে ইংল্যান্ডের ফাস্ট বোলার স্যাম কারানকে (Sam Curran) তার ম্যাচ ফির (match fee) ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

কারানের বিরুদ্ধে প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের জন্য আইসিসি কোড অফ কন্ডাক্টের (ICC Code of Conduct for Players and Player Support Personnel) ২.৫ নম্বর ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এই ধারা আউট হওয়া ব্যাটারের প্রতি কোনও ভাষা, অ্যাকশন বা অঙ্গভঙ্গি ব্যবহার করার সাথে সম্পর্কিত, যা আউট হওয়া ব্যাটারের আক্রমণাত্মক প্রতিক্রিয়া উস্কে দিতে পারে।

এটি ছাড়াও, কারানের শাস্তিমূলক রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে, যা তাঁর জন্য গত ২৪ মাসের প্রথম অপরাধ।

ঘটনাটি ঘটেছিল দক্ষিণ আফ্রিকার ইনিংসের ২৮তম ওভারে টেম্বা বাভুমাকে আউট করার পর। বাভুমা ১০৯ রান করে দক্ষিণ আফ্রিকার জন্য ব্লুমফন্টেইনে ২-০ সিরিজের নির্ণায়ক লিড নিয়েছিল এবং কারানের একটি বলে আউট হয়ে যান। কারান পিচের ওপর দৌড়ে গিয়ে বাভুমার কাছে গিয়ে তার আউটের অত্যাধিক আনন্দ প্রকাশ করেন। কারান আউট হওয়া ব্যাটারের দিকে এবং তার কাছাকাছি খুব বেশি করে আনন্দ প্রকাশ করে লাফালাফি করছিলেন। এটি এমন একটি অ্যাকশন যা বাভুমার থেকে আক্রমণাত্মক প্রতিক্রিয়া উস্কে দেওয়ার সম্ভাবনা ছিল।

কারান অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারি জেফ ক্রোর প্রস্তাবিত জরিমানা গ্রহণ করেছেন, তাই আনুষ্ঠানিক কোন শুনানির আর প্রয়োজন পড়েনি।

মাঠের আম্পায়ার মারাইস ইরাসমাস এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক, তৃতীয় আম্পায়ার বোঙ্গানি জেলে এবং চতুর্থ আম্পায়ার আল্লাহুদিন পালেকার অভিযোগটি যৌথভাবে প্রথম তোলেন।

প্রসঙ্গত, লেভেল ১ লঙ্ঘনের ক্ষেত্রে সর্বনিম্ন শাস্তি হল একটি অফিসিয়াল তিরস্কার, এবং সর্বোচ্চ শাস্তি, একজন খেলোয়াড়ের ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট ধার্য করা।

যখন কোনো খেলোয়াড় ২৪ মাসের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্টে পৌঁছায়, তখন সেগুলি সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হয় এবং একজন খেলোয়াড়কে নিষিদ্ধ করা হয়।

গতকাল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল স্যাম কারানের এই শাস্তি ঘোষণা করেছে।

এদিন অর্থাৎ, বুধবার কিম্বার্লিতে বিশ্বকাপ সুপার লিগ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *