আজ খবর ডেস্ক:
Kolkata Street Food আলু আর মটর সেদ্ধ, ভাজা মশলা, গন্ধলেবু, পছন্দমত কাঁচা লঙ্কা আর নুন, তেঁতুল জল! ব্যাস, এতেই চলে আসে সেই স্বর্গীয় স্বাদ। যার জন্য পাগল ৮থেকে ৮০। কলকাতার মাস্টারপিস ফুচকা (Fuchka) এবার বিশ্বের দরবারে চ্যাম্পিয়ন। শহরবাসীর কাছে যা রীতিমত গর্বের।

জনপ্রিয় ফুড ওয়েবসাইট (Food Website) ‘ইটার’ (Eater) বিশ্বের সেরা ১০টি শহরের তালিকা প্রকাশ করেছে। সেরা খাবারের মানের নিরিখে জায়গা করে নিয়েছে কলকাতা (Kolkata Street Food)। শুধু খাবারের মানই নয়, পৃথিবীর বিভিন্ন শহরের পরিবেশ, সংস্কৃতি এবং খাবারের ইতিহাস— সব মিলিয়েই এই তালিকা তৈরি করা হয়েছে।


কলকাতা হল ভারতের একমাত্র শহর, যা এই তালিকায় ঠাঁই পেয়েছে। তালিকা তৈরি করে জানানো হয়েছে, কলকাতার মানুষের কাছে খাওয়াদাওয়া আসলে আবেগ। তাঁরা যেমন খেতে ভালবাসেন, তেমন খাওয়াতেও ভালবাসে। এখানকার মিষ্টি, রাস্তার ধারের ফুচকা-চপ-কাটলেট, বিরিয়ানি, চিনা খাবারের বৈচিত্র অভিনব। তবে ‘ইটার’-এর মতে, এই শহরের এক বিশেষ পানশালার ডেভিলড ক্র্যাব ও ফুচকা হল সেরা। Kolkata Street Food

এছাড়াও তালিকায় রয়েছে নিউজ়িল্যান্ডের অকল্যান্ড। আছে আমেরিকার আশেভিল, নিউ মেক্সিকোর সবচেয়ে বড় শহর আলবুকার্ক, গুয়াতেমালার রাজধানী গুয়াতেমালা সিটি। আছে ইংল্যান্ডের কেমব্রিজও। কোথাও অক্টোপাস (Octopus) জনপ্রিয়, কোথাও বা সেরার শিরোপা পেয়েছে চিজ়বার্গার (Cheese Burgur)। সুইডেনের পশ্চিম প্রান্তের শহর হ্যাল্যান্ডের পেস্ট্রির (Pastry) পাশাপাশি রয়েছে গুয়াতেমালার কর্ন টরটিলা।


এই সবের মাঝেই জায়গা করে নিয়েছে কলকাতার ফুচকা।
ভারতের বিভিন্ন প্রদেশের নানার নামে, নানান স্বাদের ফুচকা পাওয়া যায়। কোথাও গোলগাপ্পা (Golgappa) তো কোথাও পানিপুরি (Panipuri)। কোথাও টক মিষ্টি জল দিয়ে কোথাও আবার দই আর ঝুড়ি ভাজা ছড়িয়ে। তবে সেরার মুকুট পেল কলকাতার টক-ঝাল ফুচকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *