আজ খবর ডেস্ক:
Smokemon necklace নিকোটিনের (Nicotine) নেশায় মশগুল? এদিকে চোখ রাঙাচ্ছে হৃদরোগ (Heart Disease), কোলেস্টেরল (Cholesterol), ফুসফুস (Lung)।
আর আপনার হাতে দামি সিগারেট। সুখটানেই (Smoking) আরাম খুঁজে নিচ্ছে বয়ঃসন্ধি থেকে বার্ধক্য। Smokemon necklace
যতই শরীরের আনাচ কানাচে রোগ বাসা বাঁধুক, সিগারেট (Cigarette) না টানলে স্বস্তি হয় না। ধূমপানের ক্ষতি কতটা সেটা প্রচার করেও লাভ হচ্ছে না।

দিনে কতগুলো সিগারেটে টান দিচ্ছেন, তার হিসেব থাকছে না। কী পরিমাণ বিষ শরীরে ঢুকছে সেটাও বুঝতে পারছেন না। এবার তারই হিসেব দিতে আসছে অভিনব নেকলেস।
সিগারেট ছাড়তে চাইলে এই নেকলেস পরতেই হবে। সিগারেট ছাড়ানো এবং সিগারেটে ক্ষতি কতটা সেটা চোখে আঙুল দিয়ে দেখানোর জন্যই এমন নেকলেস বানানো হয়েছে।


গলায় পরলেই সেটি অ্যাকটিভ হয়ে যাবে। এবার দিনে কতবার সুখটান দিচ্ছেন, কটা সিগারেট টানছেন, আর তাতে কী পরিমাণ বিষ শরীরে ঢুকছে তা বিস্তারিত বলে দেবে এই নেকলেস। অনেকটা অ্যালার্ম দেওয়ার মত করে সতর্ক করবে।

আমেরিকার নর্থওয়েস্টার্ন মেডিসিন রিসার্চের গবেষকরা এমন নেকলেস বানিয়েছেন যা ধূমপান রুখতে সাহায্য করবে। এই নেকলেসের নাম ‘স্মোকমন’ (SmokeMon)। নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষক নাবিল আলসুরাফা বলছেন, এই নেকলেস বাইরে থেকে বোঝা যাবে না। গোপনীয়তা রক্ষা করবে। একজন ধূমপায়ী এটি পরে থাকলে সারাদিনে কটা সিগারেট টানছেন এবং কতটা ক্ষতি হচ্ছে শরীরের সেই তথ্য দিয়ে দেবে।

নাবিল আলসুরাফা

প্রতিদিন এই রিপোর্ট দেখতে দেখতে ধূমপানে কতটা ক্ষতি হচ্ছে তা নিজেই বুঝতে পারবেন। যাঁরা মনে করছেন সিগারেট ছাড়বেন কিন্তু পারছেন না, সুখটান কমিয়ে এনেও দিনে কটা সিগারেটে টান দিয়ে ফেলছেন বুঝতে পারছেন না, তাঁদের জন্যও অ্যালার্মের কাজ করবে এই নেকলেস।

গবেষক বলছেন, সিগারেটের উপাদানে আছে আর্সেনিক, টয়লেট ক্লিনারে ব্যবহৃত অ্যামোনিয়া, কীটনাশক ডিডিটি, নেলপলিশ রিমুভার অ্যাসিটোন, ব্যাটারিতে ব্যবহৃত ক্যাডমিয়াম, নিকোটিন-সহ আরও প্রায় ৭০০০ রকমের বিষ! ফুসফুসের রোগ, হাঁপানি তো আছেই, ধূমপানে বাড়ে পেরিফেরাল ভাস্কুলার ডিজিজের আশঙ্কা। অর্থাৎ পা-সহ শরীরের বিভিন্ন অংশের রক্তবাহী ধমনিতে কোলেস্টেরলের প্রলেপ জমে রক্ত চলাচল কমে যায়। সব থেকে বেশি সমস্যা হয় পায়ে। ধূমপায়ীদের এই অসুখের আশঙ্কা অন্যদের থেকে ১৬ গুণ বেশি। মধ্য বয়সে পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ জনিত পায়ের ব্যথার রোগীদের ৯৫% ধূমপায়ী।

করোনা-ওমিক্রণ আবহে এমনতিই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) কমে গেছে বেশিরভাগ মানুষের। তার মধ্যে সিগারেটের অতিরিক্ত বিষ নাই বা ঢোকালেন শরীরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *