আজ খবর ডেস্ক:
App Bike দাবি উঠেছিল আগেই। এবার রাজ্য সরকারের সিদ্ধান্ত,
অ্যাপ বাইকে (App Bike) বাধ্যতামূলক করা হচ্ছে বাণিজ্যিক নম্বর প্লেট (Commercial Number Plate)।
বাণিজ্যিক লাইসেন্সের (Commercial Licence) না থাকায় ইতিমধ্যেই দিল্লিতে (Delhi) বন্ধ হয়ে গিয়েছে অ্যাপ বাইক পরিষেবা। তবে কলকাতায় এই পরিষেবা আইনানুগ পদ্ধতিতে চালু রাখতে চাইছে রাজ্য প্রশাসন। সরকারের বক্তব্য, এই কাজ করে বহু বেকার যুবক জীবিকা নির্বাহ করছেন। App Bike

কলকাতা ও সংলগ্ন এলাকায়, বিভিন্ন জেলায় শিবির করে বাইক মালিকদের বাণিজ্যিক নম্বর প্লেট লাগানোর সুযোগ করে দিতে চাইছে রাজ্য পরিবহণ দপ্তর (Transport Department)।

সরকারিভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে ও। ‘ব্যক্তিগত’ কোনও নম্বর প্লেট যুক্ত বাইক বা স্কুটার ‘অ্যাপ বাইক’ হিসেবে ব্যবহার করা যাবে না। বিশেষ সরকারি শিবির থেকে ১ হাজার টাকার বিনিময়ে বাণিজ্যিক রেজিস্ট্রেশন পাওয়া যাবে।


মঙ্গলবার অ্যাপ ক্যাব সংস্থাগুলির সঙ্গে বৈঠকে বসেছিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সেখানেই অ্যাপ বাইক সংক্রান্ত এই নিয়ম কার্যকর করার সিদ্ধান্ত হয়েছে।

এই প্রসঙ্গে CITU নেতা ইন্দ্রজিৎ ঘোষ aajkhobor.com কে বলেন, “এত দিন ব্যক্তিগত নম্বর প্লেটের বাইক অ্যাপ পরিষেবায় অন্তর্ভুক্ত ছিল। বৈধ কাগজপত্র এবং কমার্শিয়াল লাইসেন্স না থাকায় রাস্তায় ট্রাফিক পুলিশের হাতে হেনস্থা হতেন অ্যাপ বাইক চালকরা। তাই আমরা বারবার পরিবহণ দপ্তরের কাছে অনুরোধ জানিয়েছিলাম, এদের কমার্শিয়াল নম্বর দেওয়ার জন্য। এতদিন এই কাজ হয়নি, এটা নিছক সরকারি গড়িমসি।”


পরিবহণ দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে গোটা রাজ্যে কমবেশি প্রায় ৩০ হাজার বাইক এই পরিষেবার সঙ্গে যুক্ত। অথচ বাণিজ্যিক নম্বর প্লেট নেই। যদিও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ IRDAI বাণিজ্যিক পরিষেবায় যুক্ত বাইকের জন্য কোন ও বিমা চালু করেনি। ফলে বাণিজ্যিক নম্বর প্লেট থাকলেও এই সমস্ত বাইক কি ব্যক্তিগত বিমায় চলবে? প্রশ্ন সংশ্লিষ্ট মহলের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *