আজ খবর ডেস্ক:
Shahbaz Sharif তুঙ্গে আর্থিক সঙ্কট। প্রায় দেউলিয়া দশা পাকিস্তানের (Pakistan)। পরিস্থিতি এতটাই খারাপ যে, দেশ ছেড়ে পালাচ্ছেন বহু নাগরিক। রবিবার রাতেই ভূমধ্যসাগরে দুর্ঘটনার কবলে পড়ে পাক শরণার্থী ভর্তি নৌকো। সেই দুর্ঘটনায় অন্তত ২৮ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে বলে খবর। এদিন মৃত্যুর খবর স্বীকার করে নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও।


আর এর মধ্যেই জল্পনা ছড়িয়েছে, পাক প্রধানমন্ত্রী কে ঘিরে। শাহবাজ শরিফ নাকি পদত্যাগ করতে চলেছেন। Shahbaz Sharif

এই মুহূর্তে পাকিস্তানের সরকারি কোষাগারে বিদেশি মুদ্রার সঙ্কট তীব্র। টান পড়েছে জীবনদায়ী ওষুধের (Lifesaving Drugs) ভাঁড়ারেও। একাধিক দেশে দূতাবাস (Embassy) বন্ধ করে কূটনীতিকদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। থমকে যাওয়ার মুখে সরকারি বাস, ট্রেন, বিমান পরিষেবা।
এই পরিস্থিতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহাবাজ শরিফ (Prime Minister Shahbaz Sharif) পদত্যাগ (resign) করতে পারেন বলে পাক মিডিয়ার খবর। শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তরে আগ্রহী শাহবাজ।

স্বাধীনতার পর থেকে পাকিস্তানে কোনও নির্বাচিত সরকার একটানা ৫ বছর টেঁকে নি। অর্ধেক সময় ক্ষমতায় থেকেছে সেনা। ইমরান খান (Imran Khan) প্রধানমন্ত্রী হওয়ার পর অনেকেই ভেবেছিলেন, সরকার পূর্ণ মেয়াদ থাকবে। কিন্তু তাঁকেও সরে যেতে হয়েছে। ইমরান জাতীয় সংসদের অন্তবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করলেও বাকি দলগুলি রাজি নয়। কারণ, নির্বাচনের খরচ সামাল দেওয়ার মতো অর্থ সরকারের হাতে নেই।


এই অবস্থায় তিনটি বিকল্প সরকারের প্রস্তাব নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে। ১) সব দলের প্রতিনিধিদের নিয়ে জাতীয় সরকার
২) কোনও অর্থনীতিবিদকে মাথায় বসিয়ে অবসরপ্রাপ্ত আমলা ও বিশিষ্টজনকে নিয়ে তত্ত্বাবধায়ক সরকার
৩) সামরিক শাসন

পাকিস্তানের সেনাবাহিনী এখনও পর্যন্ত দেশের চলতি পরিস্থিতি নিয়ে মুখ খোলেনি। কিন্তু আন্তর্জাতিক অর্থভাণ্ডার (IMF) থেকে কড়া শর্তে ঋণ এসেছে। রাজস্ব আদায়ে সরকার পেট্রল, ডিজেল-সহ নিত্যপণ্যের দাম বিপুল হারে বাড়িয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা শাসনের দিকেই ঝুঁকছে দেশ, মনে করছে সে দেশের ওয়াকিবহাল মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *