আজ খবর ডেস্ক:
Sundarban School প্রথমটা শুনলে খানিক অবাক হতেই হয়। দক্ষিণ ২৪ পোগণার প্রত্যন্ত প্রান্তের এই স্কুলে (Sundarban School) কিন্তু ছাত্র-শিক্ষক অনুপাত রীতিমত ঈর্ষণীয়। ১ ছাত্রের জন্য একজন শিক্ষক। দু’জন পড়ুয়ার জন্য দুজন টিচার। তবুও বন্ধ হয়ে গেল এই স্কুল। কারণ কী? Sundarban School

সুন্দরবন এলাকার গঙ্গাসাগরে অবস্থিত এই স্কুল। যেখানে মাত্র দুজন পড়ুয়া। শিক্ষক সংখ্যাও ২। ফলে স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুন্দরবন ডেভেলপমেন্ট বোর্ড (SDB)।
ভগ্নপ্রায় অবস্থায় পড়ে রয়েছে গঙ্গাসাগরের পুরুষোত্তমপুর ধবলাট গ্রাম পঞ্চায়েতের পুরুষোত্তমপুর মনসা সেবা সদন স্কুল। ছাত্র-ছাত্রীর সংখ্যাও হাতে গোনা এক বা দুইজন। ২০০২ সালে পুরুষোত্তমপুর মানব সেবা সদন এসএসকে স্কুল চালু করা হয়েছিল শিশু শিক্ষা জন্য।

প্রথমে পর্যাপ্ত ছাত্রছাত্রী থাকলেও পরে সেই সংখ্যাটা এসে দাঁড়ায় মাত্র কয়েকজনে। খাতায় কলমে ১১ জনের নাম থাকলেও প্রত্যেকদিন স্কুলে আসে ২/৩ জন ছাত্র-ছাত্রী।
অভিভাবকদের অভিযোগ স্কুলের পঠনপাঠন ঠিকঠাক নয়, তাই পার্শ্ববর্তী রামকৃষ্ণ মিশনে ছেলেমেয়েদের ভর্তি করছেন তাঁরা। অন্যদিকে ছাত্রছাত্রীর সংখ্যা কম থাকার কারণে ঠিক মত মিড ডে মিল (Mid Day Meal) মেলে না।

বিরোধীদের অভিযোগ, স্কুলের পরিকাঠামো ঠিকঠাক না হওয়ার কারণেই ছাত্রছাত্রীরা আসছে না ওই স্কুলে। অন্যদিকে বছরের পর বছর এই ভাবেই স্কুল চালিয়ে সরকারি মাইনে পাচ্ছেন স্কুলের শিক্ষক শিক্ষিকারা। নষ্ট হচ্ছে সরকারি টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *