আজ খবর ডেস্ক:
Madhyamik Exam একদিকে পরীক্ষা (Madhyamik Exam) চলছে। অন্যদিকে সেই পরীক্ষার প্রশ্নপত্র ঘুরে বেড়াচ্ছে। শুক্রবার মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা চলাকালীনই এই ঘটনার সাক্ষী থেকে ছিল গোটা রাজ্য। পরীক্ষা শুরু হওয়ার ৪৫ মিনিট পর থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াতে থাকে ইংরেজির প্রশ্নপত্র (English Question paper)।
টুইটারে ‘ইংরেজি প্রশ্নপত্রের’ ৩টি পাতার ছবি পোস্ট করেছিলেন বিজেপির (BJP) রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। আবার সুকান্তর পোস্ট করা প্রশ্নপত্রের ছবি দেখে পরীক্ষা দিয়ে বেরোনো বেশ কয়েক জন মাধ্যমিক পরীক্ষার্থী জানিয়েছে, এটি এ বারের ১৬ পাতার ইংরেজি প্রশ্নপত্রেরই ৩টি পাতা। Madhyamik Exam

এই ঘটনার সম্ভাব্য কালপ্রিট’কে খুঁজে পাওয়া গিয়েছে। শনিবার ভুগোল (Geography)পরীক্ষার দিন পর্ষদ (WBBSE) জানাল, শুক্রবার ১৬ পাতার ইংরেজি প্রশ্নপত্রের যে ৩ পাতার ছবি সমাজমাধ্যমে ঘোরাফেরা করছিল, তার সম্ভাব্য সূত্র জানা গিয়েছে।

ইতিমধ্যেই মালদহ জেলা প্রশাসনকে এ সম্পর্কে অবহিত করা হয়েছে। সাইবার বিশেষজ্ঞদের মাধ্যমে অভিযুক্তদের চিহ্নিত করার কাজ হবে। তা ‘পরিকল্পিত অন্তর্ঘাত’ কি না সেটাও জানা যাবে। পাশাপাশি, বিতর্কের ১২ ঘণ্টার মধ্যে ওই সূত্র হাতে আসার জন্য প্রশাসনের বিভিন্ন বিভাগকে ধন্যবাদ দিয়েছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

শুক্রবার পর্ষদ সভাপতি জানিয়েছিলেন, ইংরেজি প্রশ্নপত্রের ২, ৩ এবং ১০ নম্বর পাতার ছবি তোলা হয়েছে। বেলা দেড়টা থেকে পৌনে ২টোর মধ্যে এই ঘটনা ঘটেছে। কোনও এক পরীক্ষার্থী মোবাইলে ছবি তুলেছে।
এর পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘পর্ষদ সভাপতি বলছেন, এটা (প্রশ্নপত্র ফাঁস) অন্তর্ঘাত। আর এটা ঘটেছে মালদহে। যে জেলার একটি বিশ্ববিদ্যালয়ে পড়ান সুকান্ত মজুমদার। মালদহের সংলগ্ন জেলার উনি সাংসদ। এগুলির মধ্যে কোনও অন্তঃযোগ নেই তো?’’

শনিবার সকালে পর্ষদের এই বিবৃতির পরে রাজ্যজুড়ে ফের তুঙ্গে রাজনৈতিক বিতর্ক। প্রশ্ন উঠেছে, রাজনীতিতে বিরোধ থাকবেই। কিন্তু তাই বলে এভাবে ছাত্র স্বার্থ বলি দেওয়া হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *