আজ খবর ডেস্ক:
West Bengal DA বাজেট অধিবেশনের দিনই রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী ৩ শতাংশ মহার্ঘ ভাতা (DA) ঘোষণা করেছিলেন। শুক্রবার সন্ধেয় নবান্ন (Nabanna) বিজ্ঞপ্তি জারি করে জানাল, সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকার অনুমোদিত স্বশাসিত সংস্থা, সরকার অধিগৃহীত সংস্থা, পঞ্চায়েত কর্মী, পুরসভা, পুর নিগম, অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য ডিএ ঘোষণা করছে রাজ্য সরকার। West Bengal DA
১লা মার্চ থেকে ৬ শতাংশ হারে ডি এ পাবেন কর্মীরা। ২০২১র জানুয়ারি মাসে ৩ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল রাজ্য সরকার। এবারের বাজেটে আরও ৩ শতাংশ যুক্ত হয়েছে। তাই মার্চ মাস থেকে ৬শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। যদিও শুক্রবারের এই বিজ্ঞপ্তির পরেও ক্ষোভ কমেনি রাজ্য সরকারি কর্মীদের।

এদিকে কেন্দ্রীয় হারে DA-র দাবিতে দিন দিন আন্দোলন তীব্র করছেন রাজ্য সরকারি কর্মীরা। এই বিজ্ঞপ্তির পরেও তাই ক্ষোভ কমছে না তাঁদের। সরকারি কর্মচারি পরিষদের তরফে দেবাশিস শীল জানিয়েছেন, “আমাদের দাবি AICPI-র নির্ধারিত করে দেওয়া হারে DA। কলকাতা হাইকোর্টেও আমরা জিতেছি। দীর্ঘদিন আমরা লড়াই চালিয়ে এসেছি।

১০ মার্চ রাজ্য সরকারি কর্মীরা যে ধর্মঘটের ডাক দিয়েছে তা আমরা সমর্থন করেছি। ১৫ তারিখ মামলাটি সুপ্রিম কোর্টে উঠবে। আইনি লড়াইও আমরা চালিয়ে যাব।”
সংগ্রামী যৌথ মঞ্চের তরফেও জানানো হয়েছে, আন্দোলন কোনওভাবেই থামছে না। ১০ তারিখ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। বকেয়া DA র জন্য লড়াই জারি থাকবে।

চাহিদা মত হারে DA না মিললে পঞ্চায়েত নির্বাচনে দায়িত্ব পালন না করার হুমকি আগেই দিয়েছিলেন সরকারি কর্মীরা। আবার কর্ম বিরতি চালিয়ে গেলে কড়া শাস্তির মুখে পড়তে হবে, জানিয়েছে নবান্ন। জল কোন দিকে গড়ায়, তাকিয়ে সব মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *