আজ খবর ডেস্ক:
Tripura Elections 2023 বিধানসভা ভোটের (Tripura Election 2023) আগে, মনোনয়ন (Nomination) জমা দেওয়ার শেষ দিনেও বাম-কংগ্রেসের (CPM-Congress) আসন সমঝোতা নিয়ে জট অব্যাহত। অন্যদিকে, দুই বিজেপি (BJP) শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীকে সঙ্গে নিয়ে মনোনয়ন জমা দিয়েছেন ত্রিপুরার বিদায়ী মুখ্যমন্ত্রী মনিক সাহা (Manik Saha)।


তবে অস্বস্তির কাঁটা বিজেপির সাংসদ প্রার্থীকে নিয়ে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদের দৌড়ে এবার এক নতুন নাম সামনে এসেছে। প্রতিমা ভৌমিক। বর্তমানে তিনি কেন্দ্রীয় মন্ত্রী। তা সত্ত্বেও এবার তাঁকে বিধানসভা নির্বাচনে ত্রিপুরার ধানপুর কেন্দ্র থেকে টিকিট দেওয়া হয়েছে। ফলে নয়া গুঞ্জন বিজেপি জিতলে ত্রিপুরায় কি এবার মহিলা মুখ্যমন্ত্রী?

যৌথ সাংবাদিক সম্মেলন করে ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় জোট ঘোষণা করেছিল সিপিএম-কংগ্রেস। সেই জোট ও আটকে রয়েছে তেরোর বেরোই। সিপিএমের কাছে ১৯টি আসন চেয়েছিল কংগ্রেস। শেষমেশ, ১৩টি আসন ছাড়তে রাজি হয় সিপিএম। Tripura Elections 2023
এদিকে, আলোচনায় একমত না হওয়ায় কংগ্রেস একতরফা ১৭ টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দেয়। আবার, চুক্তি ভেঙে কংগ্রেসকে ছাড়া কিছু আসনে বাম প্রার্থীরা মনোনয়ন জমা করেন। দু’ পক্ষের এই জোটভাঙা পদক্ষেপে কার্যত বেকায়দায় ত্রিপুরার বাম-কংগ্রেস জোটের ভবিষ্যৎ।
যদিও জোটের শর্ত লঙ্ঘন করে কংগ্রেসকে ছাড়া আসনে প্রার্থী দেওয়ার বিষয়কে মেনে নিয়ে সিপিএমের দাবি, কৌশলগত ভাবে তারা কিছু বাড়তি আসনে মনোনয়ন জমা করিয়েছে। যাতে, দু’ পক্ষের মধ্যে জোট নিয়ে জটের কারণে কোনও আসন প্রার্থী শূন্য না থাকে। ঠিক সময়েই প্রয়োজনে নির্দিষ্ট আসন থেকে প্রার্থী প্রত্যাহার করা হবে।

আগের নির্বাচনে সিপিএমের দখল থেকে ত্রিপুরাকে বিজেপির হাতে এনে দেওয়ার মূল কারিগর হিসেবে মানা হয় সুনীল দেওধরকে। সেইসঙ্গে রাজনৈতিক মহলে গুঞ্জন, সুনীল দেওধরের সঙ্গে প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সম্পর্ক কখনই মধুর ছিল না।

ভোটের আবহে নতুন জল্পনা , মানিক সাহার ওপরও বিশেষ আস্থা নেই সুনীল দেওধরের। বিজেপির প্রার্থী তালিকা বেরনোর সঙ্গে সঙ্গে ত্রিপুরায় সুনীলের টিম আলাদা করে প্রতিমা ভৌমিকের বায়োডাটা পাঠাতে শুরু করে সংবাদ মাধ্যমের কাছে। ফলে প্রশ্ন উঠেছে এবার ভোটে বিজেপি জিতলে কি? ত্রিপুরায় মুখ্যমন্ত্রী পদে বসছেন কোনও মহিলা?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *