আজ খবর ডেস্ক:
AITC Meghalaya ত্রিপুরায় (Tripura) নোটা’র (NOTA) কাছে হার হয়েছে। হাতছাড়া সাগরদিঘি ও। কিঞ্চিৎ স্বস্তি দিয়েছে উত্তর-পূর্বের আরেক রাজ্য মেঘালয় (Meghalaya)।
যদিও একটা সময় ২০ টি আসনে এগিয়েছিল তৃণমূল (AITC)। শেষপর্যন্ত পাঁচটি আসনে জিততে পেরেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দল। গতবারের মত সব আসনে জামানত জব্দ হয়নি। সেইসঙ্গে বিজেপির (BJP) থেকে বেশি আসন মিলেছে। AITC Meghalaya

৬০ আসনের মেঘালয় বিধানসভায় ভোট হয়েছিল ৫৯ আসনে। ৫টি আসন পেয়েছে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC)। ফলাফলের নিরিখে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। ফল প্রকাশের চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই মেঘালয়ের সরকার গড়া নিয়ে বড় দাবি করলেন সেখানকার তৃণমূল নেতা মুকুল সাংমা (Mukul Sangma)।

এদিন তিনি দাবি করেছেন, “অবিজেপি দলগুলির হাতে ৩১টি আসন রয়েছে। তাদের সবাইকে এক জায়গায় করে সরকার গড়ার ব্যাপারে আলোচনা চলছে।” তবে সেই আলোচনা আদৌ সরকার গড়ার মতো জায়গায় পৌঁছবে কিনা, তা নিয়ে রীতিমত সংশয়ী রাজনৈতিক মহলের একাংশ।

৫৯ আসনের মধ্যে গত মেয়াদের শাসকদল এনপিপি (NPP) পেয়েছে ২৬টি আসন। বিজেপি ভোটের আগে কনরাড সাংমার দলের সঙ্গে জোট ভেঙে দিয়েছিল। বিজেপি মেঘালয়তে পেয়েছে দু’টি আসন। এখন যদি বিজেপি আর এনপিপি জোট করে, তাহলে তাদের মোট সংখ্যা হবে ২৮। আর মুকুল সাংমা দাবি করেছেন, বাকি অবিজেপি দলগুলির হাতে রয়েছে ৩১টি আসন।

এই ৩১-এর মধ্যে তৃণমূলের পাঁচটি ছাড়া কংগ্রেসেরও (Congress) পাঁচটি আসন আছে। তাছাড়া এইচএসপিডিপি পেয়েছে দু’টি আসন, দু’টি কেন্দ্রে জিতেছেন নির্দল প্রার্থী, পিডিএফ পেয়েছে দু’টি আসন, ইউডিপি পেয়েছে ১১টি আসন আর ভিওটিপিপি পেয়েছে চারটি।

মুকুলের দাবি এঁদের নিয়েই সরকার গড়ার উদ্যোগ নেওয়া হচ্ছে তৃণমূলের পক্ষ থেকে। যা নতুন করে মেঘালয়ের পরবর্তী পরিস্থিতি নিয়ে কৌতূহল তৈরি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *