আজ খবর ডেস্ক:
মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam)। এদিকে ডিএ আন্দোলনে (DA Protest) শরিক হওয়ায় বহু স্কুলেই শিক্ষকদের ওপর নেমেছে শাস্তির খাঁড়া। আর এর মধ্যেই অল্প হলেও শিক্ষক মহলে খুশির হাওয়া।


দীর্ঘ দিন ধরেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বৃদ্ধির দাবি ছিল শিক্ষকদের। এ বছর তাই মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই খাতা দেখার পারিশ্রমিক বাড়িয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। এবার উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বাড়াল উচ্চ শিক্ষা সংসদ (WBCHSE)।

একই সঙ্গে বাড়ানো হয়েছে পরিবহণ ভাতা (TA)-ও। এ বছরের পরীক্ষার খাতা দেখলেই মিলবে বাড়তি পারিশ্রমিক।
চলতি সপ্তাহেই এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংসদ সভাপতি পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক এবং টিএ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। বিজ্ঞপ্তিটি জারি করেছেন সংসদের সচিব তাপসকুমার মুখোপাধ্যায়।
বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রধান পরীক্ষক, পরীক্ষক, নম্বর পরীক্ষক (স্ক্রুটিনিয়ার) ও কোঅর্ডিনেটরের পারিশ্রমিক ও পরিবহণ খরচ দেওয়া হবে। উচ্চশিক্ষা সংসদের নিজস্ব ওয়েবসাইটেও এই সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

উত্তরপত্র দেখার জন্য পরীক্ষকেরা পাবেন খাতা পিছু ৬ টাকা। আগে খাতা পিছু মিলত ৫ টাকা। স্ক্রুটিনির জন্য খাতা পিছু ১ টাকা করে দেওয়া হবে। আগে এই বাবদ দেওয়া হত খাতা পিছু দেড় টাকা। ফলপ্রকাশের পর যদি কোনও পরীক্ষার্থী নম্বরে সন্তুষ্ট না হয়ে রিভিউ বা স্ক্রুটিনি করাতে চান, সে ক্ষেত্রেও খাতা পিছু দেওয়া হবে ৬ টাকা করে। আগে এটাও ৫ টাকা ছিল।
প্রধান পরীক্ষকেরা টিএ বাবদ ২৫০ টাকা করে পাবেন। আগে এই বরাদ্দ ছিল ২০০ টাকা। দূরত্ব বিচার করে পরীক্ষক ও স্ক্রুটিনিয়ারদেরও টিএ হিসেবে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত পাবেন। শিবির কো-অর্ডিনেটরদের জন্য ২০০০ টাকা বরাদ্দ হয়েছে। যা আগে ছিল ১৫০০ টাকা। শিবির কো-অর্ডিনেটরদের টিএ বিল বাবদ দেওয়া হবে ১০০ টাকা। আগে দেওয়া হত ৫০ টাকা।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে যে পরিমাণে পারিশ্রমিক বা পরিবহণ ভাতা বাড়ানো হয়েছে, সেই হারে উচ্চমাধ্যমিকের খাতা দেখার খরচ বাড়েনি।’’
পাল্টা পশ্চিমবঙ্গ তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *