আজ খবর ডেস্ক:
পৃথিবীর অন্যতম জনপ্রিয় পর্যটন ডেস্টিনেশন (Tourist Destination)। আয়েশ আর বিলাসের আরেক নাম ব্যাঙ্কক (Bangkok)।


থাইল্যান্ডের রাজধানী আপাতত বায়ুদূষণে (air pollution) বিপর্যস্ত। বিশ্ব জুড়ে দূষিত শহরের তালিকায় এবার নাম তুললো ব্যাঙ্কক।

ইতিমধ্যেই প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন বায়ুদূষণ জনিত অসুস্থতা নিয়ে।
সেখানে মত জনসংখ্যা প্রায় ১১ মিলিয়ন। সেই সঙ্গে পর্যটকদের ভিড় লেগেই থাকে। বায়ুদূষণের কবলে গোটা শহর ঢেকে গেছে ধোঁয়াশায়।


চলতি বছরের শুরু থেকেই ১৩ লক্ষেরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েন। ক্রমে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২০ লক্ষে। ব্যাঙ্ককের হাসপাতালগুলি ভরে উঠেছে গত এক সপ্তাহের মধ্যেই।

ক্রিয়াংক্রাই নামথাইসং নামে থাইল্যান্ডের এক চিকিৎসকের মতে, এই সময়ে গর্ভবতী মহিলা এবং শিশুদের বাড়ির ভিতরে থাকাই নিরাপদ। পাশাপাশি, রাস্তায় বেরোলে এন ৯৫ মাস্ক (Mask) পরার পরামর্শ দিয়েছেন একাধিক চিকিৎসক।


জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে দূষণের মাত্রা বাড়তে শুরু করায় দেশের মানুষকে বাড়ি থেকে কাজ (Work From Home) করার অনুরোধ জানায় প্রশাসন। বায়ুদূষণ ঘিরে রাজনৈতিক চাপানউতোর ও তুঙ্গে সেখানে। ২০২২ এ নির্বাচিত গভর্নর চ্যাডচার্ট সিট্টিপান্ট (Chadchart Sittipunt) গত নির্বাচনে শহরের দূষণ কমানোর প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় আসেন।

কিন্তু বাস্তবে ছবিটি সম্পূর্ণ বিপরীত। দেশের সরকার অবশ্য ইতিমধ্যেই শিশুদের জন্য ঘরে বাতাস বিশুদ্ধকারক লাগানো, প্রতিটি চেকপয়েন্টে গাড়ির দূষণ মাপা সহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *