আজ খবর ডেস্ক:
PAN Aadhaar Link ৩১শে মার্চ ২০২৩ এর মধ্যে আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে প্যান কার্ড (Pan) লিঙ্ক করাতে হবে। আধারকার্ডের সাথে প্যানকার্ড লিঙ্ক না করানো থাকলে ১০০০ টাকা ফাইন।
দেখা যাচ্ছে অধিকাংশ ক্ষেত্রেই ২০১৭ সালের আগে যাদের প্যান কার্ড করানো হয়েছে, কিন্তু আই টি ফাইল (IT File) নেই, তাঁদের এই সংযুক্তিকরণের কাজটিও অসমাপ্ত। ফলে ফাইনের আওতায় পড়তে হচ্ছে। PAN Aadhaar Link

Aadhar ও PAN Card লিঙ্ক না থাকলে অকেজো হয়ে যেতে পারে Pan। এমনকী, প্যান সংক্রান্ত একাধিক আর্থিক তথ্য, লেনদেন ভেস্তে যেতে পারে।
প্যান ও আধার কার্ড লিঙ্কিংয়ের একাধিক পদ্ধতি থাকলেও অনেকের কাছেই অনলাইন পদ্ধতিটি কঠিন মনে হতে পারে।
তাঁরা তথ্যমিত্র কেন্দ্রে যেতে পারেন। খুব কম খরচে মিলবে পরিষেবা।

সরকার বরাত দিয়েছে গভর্নেন্স সার্ভিস ইন্ডিয়া লিমিটেডকে। যাদের আঞ্চলিক সেন্টার হল তথ্যমিত্র কেন্দ্র। বিভিন্ন সরকারি অফিস, ব্লক, পঞ্চায়েত অফিস, ব্যাঙ্ক, পোস্ট অফিস ও ব্যাক্তিগত জায়গাতে তথ্যমিত্র কেন্দ্র গুলি অবস্থিত।
যদিও রাজ্যে ২৩ টি জেলার সবকটিতে আধার সেবা কেন্দ্র নেই।

কোথায় Aadhar ও Pan লিঙ্ক হবে?
১) UIDAI দ্বারা পরিচালিত ৮ টি কেন্দ্র আছে সল্টলেক, বহরমপুর, আসানসোল, কোচবিহার, হাওড়া, মালদহ, নদীয়া, ও শিলিগুড়িতে।
২) SPV দ্বারা পরিচালিত ১০ টি কেন্দ্র রয়েছে মেদিনীপুর ডি এম অফিস, বাঁকুড়ার কর্মতীর্থ, পুরুলিয়া জেলাপরিষদ ভবন, জলপাইগুড়ির কদমতলা, আলিপুরদুয়ারের চৌপথি, তমলুক, কলকাতার রক্সি সিনেমা, রায়গঞ্জের শিলিগুড়ি মোড়, বালুরঘাটে NBSTC বাস স্ট্যান্ডও বোলপুরে।

৩) ৫ টি জেলা যেমন পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগণা, ঝাড়্গ্রাম, কালিংপং, হুগলি কোনো সেন্টার নেই।
৪) প্যান কার্ড করার জন্য তথ্যমিত্র কেন্দ্র আর কলকাতায় মাত্র ১ টা কেন্দ্রীয় অফিস গিল্ড হাউসের বিপরীতে।

প্রসঙ্গত, এই মুহূর্তে ১০০৪,৬১,৬০৭ টি আধার কার্ড আছে পশ্চিমবঙ্গে। অনেকের আধার কার্ড নেই। পশ্চিমবঙ্গ তথ্যমিত্র ইউনিয়নের অভিযোগ, এই সামান্য পরিকাঠামো নিয়ে বিপুল সংখ্যক জণগণকে বাধ্য করা হচ্ছে অনৈতিক ভাবে ফাইন দিতে। অথচ সেন্টার বাড়ানো হচ্ছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *