আজ খবর ডেস্ক:
বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে অনুব্রতর (Anubrata Mondal) জেরা। দিল্লিতে নিয়ে গিয়ে অনুব্রতর মুখ থেকে নতুন তথ্য পাওয়ার চেষ্টা করছে ইডি (ED)। অনুব্রত মণ্ডল নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকার করলেই আদালতে তা গ্রাহ্য হবে। না হলে বিফলে যাবে ইডির যাবতীয় তদন্ত।
অনুব্রতর বিরুদ্ধে মূলত গোরুপাচার ও লটারিকাণ্ডের তদন্ত চলছে। গোরু পাচারের টাকা লটারির মাধ্যমেই কি সাদা করার চেষ্টা হচ্ছিল? এটাই এখন ইডির প্রধান প্রশ্ন।

জেরায় অনুব্রত মণ্ডল ও তাঁর স্ত্রী, কন্যা, আত্মীয় ও ঘনিষ্ঠদের নামে কোটি কোটি টাকার সম্পত্তির হদিশ মিলেছে। ইডি সূত্রে খবর, এমন ১২১টি সম্পত্তি এখন কেন্দ্রীয় তদন্তকারী (Enforcement Directorate) সংস্থার নজরে। এর মধ্যে বীরভূমের (Birbhum) বোলপুর, গয়েশপুর, নানুর এবং দক্ষিণ ২৪ পরগণার গোসাবায় রয়েছে বেশ কিছু স্থাবর সম্পত্তি।

ইডি-র দাবি, অনুব্রতর নামে ২৪টি, মেয়ে সুকন্যার (Sukanya Mondal) নামে ২৬টি, স্ত্রী ছবির নামে ৬টি, অনুব্রতর আত্মীয় শিবানী ঘোষের নামে ১২টি, কমলকান্তি ঘোষের নামে ৫টি, রাজা ঘোষের নামে ৯টি এবং পারমিতা ঘোষের নামে ৪টি সম্পত্তির হদিশ মিলেছে। এছাড়াও অনুব্রত ঘনিষ্ঠ বিদ্যুৎবরণ গায়েনের নামে ৩২টি, তাঁর স্ত্রী মহুয়ার নামে ২টি এবং বিদ্যুতের মেয়ে অনুশ্রীর নামেও ১টি সম্পত্তির হদিশ মিলেছে।

গরুপাচার কাণ্ডের (Cattle Smuggling Case) কালো টাকা (Black Money) সাদা করতেই বিপুল সম্পত্তি কেনা হয়েছে বলে মনে করছে ইডি। বাজারের দামের থেকে ডিড ভ্যালু কম দেখিয়ে জমি কেনাবেচা হয়েছে বলেও অভিযোগ ইডির। ২০১৩ থেকে ২২-এর মধ্যে অনুব্রত-সুকন্যার সংস্থা এএনএম অ্যাগ্রোকেমের নামে ৯ কোটি ৭১ লক্ষ ৪২ হাজার টাকার সম্পত্তি কেনা হলেও তার ডিড ভ্যালু দেখানো হয়েছে ৬ কোটি টাকা।

ইডি-র দাবি, বোলপুরের গয়েশপুর মৌজায় ৩০৪ শতক জমি নগদ ১ কোটি ৪১ লক্ষ টাকায় কিনে ধাপে ধাপে কোটি কোটি টাকায় বিক্রি করা হয়েছে। প্রথম ধাপে সওয়া ৬ শতক জমি বিক্রি করা হয়েছিল ১ কোটি ৬৩ লক্ষেরও বেশি টাকায়। পরে দফায় দফায় বাকি জমি বিক্রি করেছেন।
শুধু তাই নয়, নগদেই প্রায় সাড়ে ৬ কোটির সম্পত্তি অনুব্রত কেনেন বলে দাবি ইডি-র। সূত্রের খবর, ২০১৪-র ১০ থেকে ১৭ই নভেম্বরের মধ্যে বোলপুরের কালিকাপুর মৌজায় কেনা হয়েছিল বিপুল জমি। বেশিরভাগেরই দাম মেটানো হয়েছিল নগদে। ২০১৬-য় নিজের নামে দেড় কোটি টাকার সম্পত্তি কেনেন কেষ্ট। এই বিপুল সম্পত্তি কেনার উৎস সম্পর্কে জানতে চাইছে ইডি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *