আজ খবর ডেস্ক:
Elon Mask SpaceX চার মহাকাশচারীকে নিয়ে মহাকাশের পথে ইলন মাস্কের স্পেস এক্স (SpaceX)। ক্যালিফোর্নিয়ার স্পেস এক্স সেন্টারে এখন তুঙ্গে ব্যস্ততা। কেনেডি স্পেস সেন্টারেরও রীতিমত উত্তেজিত কর্মীরা। প্রথমবার কেনেডি স্পেস সেন্টারের সঙ্গে গাঁটছড়া বেঁধে একসঙ্গে চার নভশ্চরকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে নিয়ে যাবে স্পেস এক্সের রকেট। Elon Mask SpaceX

এর আগে প্রথমবার ২০০৮ সালে পৃথিবীর কক্ষে ফ্যালকন ১ রকেট পাঠিয়েছিল স্পেস এক্স। সেটাই ছিল প্রথম মহাকাশ মিশন। ২০১০ সালে পরীক্ষামূলকভাবে ড্রাগন স্পেসক্রাফ্ট মহাকাশে পাঠিয়েছিল তারা। এরপরে ২০১৫,২০১৭ সালে ফ্যালকন ৯ রকেট ঘুরেছে পৃথিবীর কক্ষপথে।
২০১১ সালে প্রথমবার আন্তর্জাতিক স্পেস স্টেশনে নামে স্পেস এক্সের ড্রাগন স্পেসক্রাফ্ট। দীর্ঘ বিরতির পর ফের নাসার সঙ্গে হাত মিলিয়ে আইএসএস-এ নভশ্চর পাঠানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে স্পেস এক্স।

৩রা মার্চ অর্থাৎ আজ ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে চার নভশ্চরকে নিয়ে উড়েছে স্পেস এক্সের রকেট। এই মহাকাশযাত্রার নাম দেওয়া হয়েছে, স্পেস এক্স ক্রু-৬ মিশন (SpaceX Crew-6 mission)। চার নভশ্চরের মধ্যে দু’জন নাসার জনপ্রিয় ও অভিজ্ঞ মহাকাশচারী স্টিফেন বাওয়েন ওয়ারেন ‘উডি’ হবার্গ, বাকি দু’জনের একজন সৌদি আরবের সুলতান আলনেয়াদি ও রাশিয়ার রসকসমনের নভশ্চর আন্দ্রে ফেদেভ।


নাসা প্রধান জিম ব্রিডেনস্টাইন জানিয়েছে, প্রথমবার কোনও বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা মহাকাশ মিশনের এত বড় উদ্যোগ নিয়েছে। ঠিক সময় স্পেসক্রাফ্ট যাত্রা শুরু করলে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছতে সময় লাগবে ১৯ ঘণ্টার মত।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ৬ মাস এই চার মহাকাশচারী স্পেস স্টেশনে থাকবেন। নানারকম গবেষণার কাজ করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *