আজ খবর ডেস্ক:
Adenovirus মঙ্গলবার রাত থেকে বৃহস্পতিবার সকাল অবধি মোট চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, গত দু’মাস এ রাজ্যে মোট ৪৯ টি শিশুর মৃত্যু (Child Death) হয়েছে অ্যাডেনো ভাইরাস (Adenovirus) সংক্রমণে। কলকাতার বিসি রায় শিশু হাসপাতালে একাধিক শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে।
বৃহস্পতিবার সকালে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গিয়েছে হামিদপুরের বাসিন্দা সাত মাসের এক শিশু। Adenovirus

এদিকে কলকাতায় কোনও শিশুর অ্যাডেনো ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নেই, মঙ্গলবারই জানিয়েছিলেন কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ (Atin Ghosh)। কলকাতা পুরসভা বলছে, সংক্রমণ ও শিশু মৃত্যু জেলায় হয়েছে।

অন্যদিকে, রাজ্যজুড়ে আতঙ্কের মধ্যে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার ৷ সেই বিজ্ঞপ্তিতে বলা হয় রাজ্যে যে একের পর এক শিশু মৃত্যু ঘটছে এর জন্য অধিকাংশ ক্ষেত্রেই অ্যাডেনো ভাইরাস দায়ী নয়। বরং বহু ক্ষেত্রে এই মৃত্যুর জন্য দায়ী অপুষ্টি বা অন্যান্য শিশু রোগ ।
এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আবহাওয়া পরিবর্তনের সময় সাধারণত এভাবে শ্বাসযন্ত্রে সংক্রমণ জনিত রোগের বৃদ্ধি ঘটে। এর জন্য দায়ী একাধিক ভাইরাস। তবে রাজ্যে যে অ্যাডেনো ভাইরাসের বাড়বাড়ন্তের কথা বলা হচ্ছে, তার প্রভাব ইতিমধ্যেই নিম্নমুখী।

নবান্ন বলছে বর্তমানে যে সংক্রমণ দেখা যাচ্ছে তাতে শুধু শিশু নয়, যে কোনও বয়সের মানুষই আক্রান্ত হতে পারেন। তবে হৃদরোগের সমস্যা, গুরুতর অপুষ্টিতে ভোগা শিশুদের ঝুঁকি এক্ষেত্রে বেশি।
নবান্নের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত এক মাসে ৫ হাজারের ও বেশি অ্যাকিউট রেস্পিরেটরি ইনফেকশনের (ARI) কেস পাওয়া গিয়েছে। তথ্য অনুযায়ী অ্যাডিনো ভাইরাসের কারণে সরকারি হাসপাতালে ১২টি শিশুর মৃত্যু হয়েছে৷

পরিস্থিতি মোকাবিলায় সরকারের তরফে জানানো হয়েছে শিশুদের চিকিৎসার জন্য ৬০০ জন শিশু বিশেষজ্ঞ রয়েছেন রাজ্যে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *