আজ খবর ডেস্ক:
প্রথা ভাঙতে অদ্ভুত প্রথা! লিঙ্গ বৈষম্যের (Gender Inequality) বিরোধিতায় জার্মানির (Germany) রাজধানী বার্লিনে (Berlin) নয়া নিয়ম চালু হলো।

সাঁতার কাটার সময় কেবল ছেলেরাই শরীরের উর্ধাঙ্গ অনাবৃত রাখবেন, এখন আর তা চলবে না। সম্প্রতি বার্লিনের প্রশাসন জানিয়েছে, ছেলেমেয়ে নির্বিশেষে সবাই পারবেন ঊর্ধ্বাঙ্গে জামা না পরে (topless) জলে সাঁতার কাটতে।

জানা গেছে, সম্প্রতি একজন মহিলা তাঁর শরীরের ওপরের অংশ উন্মুক্ত রেখে, অর্থাৎ টপলেস অবস্থায় বার্লিন পাবলিক পুলের সামনে শুয়ে রোদ পোহাচ্ছিলেন। সেই দৃশ্য চোখে পড়তেই তাঁকে সেখান থেকে বের করে দেওয়া হয়।
পরে ওই মহিলা প্রকাশ্য স্থানে লিঙ্গ বৈষম্যের অভিযোগ এনে আইনি পদক্ষেপ নেন। এমনকী, তিনি সেনেট অফিসে গিয়েও অভিযোগ দায়ের করেন।

তাঁর দাবি, সাঁতার কাটার সময় পোশাক বেছে নেওয়ার ক্ষেত্রে ছেলেদের মতো মেয়েদেরও সমান অধিকার থাকা উচিত। এই মামলার পরেই বার্লিন প্রশাসন এমন বৈপ্লবিক সিদ্ধান্ত নেয়। কর্তৃপক্ষ অনুমতি দেয়, লিঙ্গ নির্বিশেষে সকলেই ঊর্ধ্বাঙ্গে পোশাক না পরে পুলে নামতে পারবেন। একটি প্রেস রিলিজের মাধ্যমে এই কথা ঘোষণা করে প্রশাসন।

এই সিদ্ধান্তে খুশি বার্লিনের মহিলারা। এক আধিকারিক জানিয়েছেন, তাঁরা ভীষণ খুশি সরকারের এমন সিদ্ধান্তে। তাঁর দাবি, এতে আরও স্পষ্ট হল, এখানে নারী-পুরুষের সমানাধিকার রয়েছে। এই নিয়ম এবার থেকে অন্যান্য নিয়মের মতোই মানা হবে বলে জানান ওই আধিকারিক।

প্রসঙ্গত, জার্মানির বাসিন্দারা দীর্ঘদিন ধরে ‘ফ্রি বডি কালচার’-এর পক্ষে সওয়াল করছিলেন। বার্লিন প্রশাসনের এই সিদ্ধান্ত তাঁদের লড়াই আরেকটু সহজ করবে বলেই মনে করছেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *